চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩ , ১৩ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

চমক রেখে এশিয়া কাপের শক্তিশালী দল ঘোষণা করল বাংলাদেশ

প্রকাশ: ১২ আগস্ট, ২০২৩ ১১:৪৯ : পূর্বাহ্ণ

 

এশিয়া কাপের দল ঘোষণার শেষ দিন ছিল ১২ আগস্ট। আর শেষ দিনেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতদিন অধিনায়ক সংক্রান্ত সমস্যা থাকায় দল ঘোষণাতে বিলম্ব হয় বিসিবি। তবে শুক্রবার (১১ আগস্ট) সাকিব আল হাসানকে অধিনায়ক ঘোষণা করে দেশের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

 

শনিবার (১২ আগস্ট) সকাল সাড়ে ৯টায় সাকিবের নেতৃত্বেই দল ঘোষণা করে প্রধান নির্বাচন মিনহাজুল আবেদীন নান্নু

 

এর আগে প্রথম দল হিসেবে গত ৯ আগস্ট এশিয়া কাপের দল ঘোষণা করে আয়োজক পাকিস্তান। আগামী ৩০ আগস্ট শুরু হবে এশিয়ার বিশ্বকাপ খ্যাত এ টুর্নামেন্ট। পাকিস্তান ও শ্রীলঙ্কার বসতে যাচ্ছে এবারের আসর। ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এবারের আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে। এটি এশিয়া কাপের ১৬তম আসর। ওয়ানডে ফরম্যাটে এবারের আসরটি হচ্ছে ১৪তম।

৩০ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। পাকিস্তান মূল আয়োজক হলেও সহআয়োজক হিসেবে থাকছে শ্রীলঙ্কা। মোট ম্যাচ ১৩টি, শ্রীলঙ্কায় হবে ৯ ম্যাচ। বাকি ৪ ম্যাচ পাকিস্তানে। গ্রুপপর্বে বাংলাদেশ দুটি ম্যাচ খেলবে দুই দেশে—শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে খেলার পর লাহোরে হবে আফগানিস্তানের সঙ্গে ম্যাচ। দুটি ম্যাচের মধ্যে বাংলাদেশ সময় পাবে মাত্র দুদিন।

 

দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে ছয় দল। গ্রুপ ‘এ’ তে রয়েছে পাকিস্তান, ভারত ও নেপাল আর ‘বি’ গ্রুপে বাংলাদেশের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল উঠবে সুপার ফোরে। সেখান থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ১৭ সেপ্টেম্বর কলম্বোয় ফাইনাল। এশিয়া কাপ খেলতে ২৬ আগস্ট শ্রীলঙ্কা উদ্দেশে উড়াল দেবে বাংলাদেশ দল।

এশিয়া কাপের বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত,  তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মাহেদী হাসান, নাসুম আহমেদ, শামীম হোসেন পাটোয়ারি, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, এবাদত হোসেন ও নাঈম শেখ।

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF