চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলুর খোসা ফেলে দিচ্ছেন? এর উপকারিতা জানলে আর এ ভুল করবেন না

প্রকাশ: ১২ আগস্ট, ২০২৩ ২:১৯ : অপরাহ্ণ

 

ছোট-বড় প্রায় সবারই অত্যন্ত পছন্দের খাবারের তালিকায় রয়েছে আলু দিয়ে তৈরি কোনো খাবার। আলু ভাজা হোক কিংবা আলু পরোটা, আলু খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া প্রায় মুশকিল।

 

 

তবে, একটা সাধারণ চিত্র বেশিরভাগ সময়ই আমাদের নজরে পড়ে। আলু কাটার পর এর খোসা ফেলে দেয়া হয়। বেশিরভাগ বাড়িতেই এই দৃশ্য দেখতে পাওয়া যায়। কিন্তু জানেন কি আলুর খোসার উপকারিতা কত? এ নিয়ে ভারতীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, বিশেষজ্ঞরা বলছেন, আলুর থেকে অনেক বেশি উপকারিতা রয়েছে তার খোসায়।

আলুর খোসার উপকারিতা কী কী? —

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আলুতে প্রচুর পরিমাণে শর্করাজাতীয় উপাদান খাকায়, ওজন বৃদ্ধির জন্য অত্যন্ত কার্যকরী এই খাবার। কিন্তু আলুর খোসায় থাকে সামান্য পরিমাণে ফ্যাট, কোলেস্টেরল এবং সোডিয়াম। ওজন কমানোর জন্য দারুণ উপকারী আলুর খোসা।

২. তাদের মতে, আলুর খোসাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্টস হিসেবে কাজ করে। এছাড়াও এতে রয়েছে বি কমপ্লেক্স ভিটামিন এবং ক্যালশিয়াম। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আলুর খোসার জুড়ি মেলা ভার।

৩. ক্যানসার প্রতিরোধক হিসেবে দারুণ কার্যকরী আলুর খোসা। এতে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

 

৪. রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে আলুর খোসা। তাই খাবারে খোসাসহ আলু ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৫. হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে এটি। হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং নানা প্রকার হৃদরোগের ঝুঁকি কমায় আলুর খোসায় থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

৬. রক্ত শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে আলুর খোসা। টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

৭. ত্বকের জন্য অত্যন্ত উপকারী আলুর খোসা। ত্বকের কালো দাগ ছোপ দূর করে। ত্বকের জ্বালা দূর করে এবং ত্বক ঠান্ডা রাখতে সাহায্য করে।

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF