চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিমের হালি ৬০ টাকা, বেড়েছে সবজি-মাছের দাম

প্রকাশ: ১১ আগস্ট, ২০২৩ ৪:৪৮ : অপরাহ্ণ

 

বৃষ্টির অজুহাতে রাজধানীর বাজারগুলোতে বেড়েছে মাছ, সবজি ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম। সপ্তাহজুড়ে দেশে ডিমের বাজারে চলছে অস্থিরতা। প্রতি হালি ডিমের দাম পাঁচ থেকে ১০ টাকা বেড়ে ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ সাধারণ মানুষের একটি ডিম খেতে গুনতে হচ্ছে ১৫ টাকা। শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে চিত্র দেখা গেছে।

 

 

বাজার ঘুরে দেখা গেছে, গত এক সপ্তাহে দেশি পেঁয়াজের দামও কেজিতে ১০ টাকা বেড়ে এখন ৭০ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি করা পেঁয়াজও কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকায়। ৬০ টাকার নিচে কোনো সবজি মিলছে না। আর টমেটো বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা কেজি দরে।

মোহাম্মদপুর টাউন হল বাজারের মাছ বিক্রেতা সোহরাব বলেন, বাজারে সব মাছের দাম বাড়তি। ইলিশ মাছের দাম বেশি থাকায় অন্য মাছের দামও কমছে না। এছাড়া অন্যান্য নিত্যপণ্যের দাম বেশি থাকায় মাছের দাম বাড়ছে।

তবে ব্যাপকভাবে দাম বেড়েছে মাছের। বর্তমানে বাজারে প্রতি কেজি রূপচাঁদা ৯০০ থেকে এক হাজার টাকা, ইলিশ ১৫০০ থেকে ৪০০০ টাকা, কোরাল ৯০০ টাকা, রুই ৪০০ থেকে ৫০০ টাকা, কাতল ৪০০ থেকে ৬০০ টাকা, আইড় ৮০০ টাকা, পোয়া এক হাজার টাকা, তপসী ১১০০ টাকা, বাইলা ১৪০০ টাকা, পুঁটি ১২০০ টাকা, বোয়াল ৪০০ টাকা, চিড়িং ৭৫০ টাকা, টেংড়া ৬০০ টাকা, ফলি ৩০০ টাকা, বাছা ৪০০ টাকা, পাবদা ৩০০ টাকা, শিং ৩৫০ টাকা, পাঙ্গাস ২০০ টাকা ও কই ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে ডিমের দাম বাড়লেও বাজারে মুরগির দাম অনেকটা স্থিতিশীল। ব্রয়লার মুরগি ১৮০ থেকে ১৯০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সোনালি বা কক মুরগির কেজি ৩২০ থেকে সাড়ে ৩০০ টাকা।

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF