চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারি বৃষ্টিপাতে চট্টগ্রামে পাহাড় ধস-জলাবদ্ধতা

প্রকাশ: ৪ আগস্ট, ২০২৩ ৪:৫০ : অপরাহ্ণ

কয়েক দিনের ভারি বৃষ্টিতে চট্টগ্রামের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এছাড়াও টাইগারপাস এলাকায় পাহাড় ধসে একটি মাইক্রোবাস চাপা পড়ে। তবে এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি।

বৃষ্টির পানিতে জলাবদ্ধতার কারণে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরীর নিম্নাঞ্চল। সড়কের কোথাও হাঁটু আবার কোথাও কোমর পর্যন্ত পানি। খোঁজ নিয়ে জানা গেছে, নগরের বাকলিয়া, চকবাজার, কাতালগঞ্জ, শুলকবহর, আগ্রাবাদসহ বিভিন্ন এলাকার সড়ক তলিয়ে গেছে। এতে করে ভোগান্তিতে পড়েছেন জরুরি প্রয়োজনে বের হওয়া লোকজন। যাতায়াতের ক্ষেত্রে গুণতে হচ্ছে অতিরিক্ত ভাড়া।

আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার (৪ আগস্ট) সকাল ৯টা থেকে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

চট্টগ্রামের পতেঙ্গা দপ্তরের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি ধর জানান, বাংলাদেশের ওপর এখন মৌসুমি বায়ু সক্রিয়। এ কারণে বৃষ্টিপাত হচ্ছে। টানা আরও দুই থেকে তিনদিন এভাবে থেমে থেমে বৃষ্টিপাত হতে পারে। সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে, বান্দরবানে পাহাড়ের মাটি ধসে থানচির সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাশাপাশি জেলার বিভিন্ন এলাকায় ছোট ছোট পাহাড় ধসের ঘটনা ঘটেছে। যদিও এখন পর্যন্ত হতাহতের কোন খবর মেলেনি।

 

 

ক্ষতি এড়াতে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামুলক কার্যক্রম চালানো হচ্ছে। পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারিদের নিরাপদে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

Print Friendly and PDF