চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম ফুটবলার হিসেবে রোনালদোর অন্যরকম ‘ট্রিপল’ সেঞ্চুরি

প্রকাশ: ৪ আগস্ট, ২০২৩ ৪:৩৬ : অপরাহ্ণ

বায়ার্ন মিউনিখ ছেড়ে চলতি মৌসুমে সৌদি আরবে পাড়ি জমিয়েছেন সেনেগাল অধিনায়ক সাদিও মানে। যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্লাব আল নাসরে। আগে প্রতিপক্ষ থাকলেও এখন থেকে কাঁধে কাঁধ রেখে মাঠ মাতাবেন দু’জনে।

গতকাল বৃহস্পতিবার (৩ আগস্ট) ছিল মানের অভিষেক ম্যাচ। প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ স্টেডিয়ামে মানের অভিষেক ম্যাচকে রাঙানোর পথে ব্যক্তিগত মাইলফলক ছুঁয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। তার আগে অবশ্য রোনালদোর একটি রেকর্ড এদিন নিজের করে নেন চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। আর রাতে আরেকটি রেকর্ড গড়েন রোনালদো।

 

গতরাতে রোনালদোর একমাত্র গোলে হার এড়িয়েছে আল নাসর। এটি ছিল নাসরের হয়ে ১৬তম এবং পেশাদার ক্যারিয়ারের ৮৪০তম গোল। রোনালদোর বেশির ভাগ গোলই তার ডান পায়ে করা। এটি তার শক্তির দিক। ডান পা ছাড়াই রোনালদোর গোলের সংখ্যা এখন ৩০০। এই গোল এসেছে হেড, বাম পা ও অন্যান্য মিলিয়ে। এতে ফুটবল ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে নিজের ডান পা ব্যবহার না করেই ৩০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন রোনালদো।

 

 

স্পেনের সংবাদমাধ্যম এএস জানিয়েছে, মিসরীয় জায়ান্টদের বিপক্ষে হেডে করা গোলে প্রয়াত জার্মান কিংবদন্তি গার্ড মুলারের রেকর্ড ভেঙেছেন রোনালদো। ফুটবল ইতিহাসে অফিসিয়াল ম্যাচে এতদিন হেডে সর্বোচ্চ গোলের রেকর্ড ছিল ‘ডার বম্বার’–খ্যাত মুলারের। হেডে ১৪৪ গোল করেছিলেন ’৭৪ বিশ্বকাপজয়ী, যিনি অবসর নেন ১৯৮১ সালে। ৪২ বছর পর কাল তার সেই রেকর্ড ভাঙেন রোনালদো। হেডে পর্তুগিজ তারকার গোলসংখ্যা দাঁড়িয়েছে ১৪৫–এ। রোনালদো ও মুলারের পর ১২৫ গোল নিয়ে তৃতীয় স্থানে স্পেন ও রিয়াল মাদ্রিদের সাবেক স্ট্রাইকার কার্লোস সান্তিলানা। হেডে ১২৪ গোল করা ব্রাজিলের কিংবদন্তি পেলে চতুর্থ।

Print Friendly and PDF