চট্টগ্রাম, সোমবার, ২৭ মে ২০২৪ , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আগস্টে লঘুচাপ, নিম্নচাপ, তাপপ্রবাহ, বন্যা সবই হতে পারে

প্রকাশ: ২ আগস্ট, ২০২৩ ১০:৪২ : পূর্বাহ্ণ

ভরা বর্ষাকালেও বৃষ্টির দেখা নেই, তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন। অবশেষে মঙ্গলবার দুপুরে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি নামে। রাত থেকে বুধবার সকালেও বৃষ্টির দেখা মেলে। তবে এতেও কমেনি গরম।

আবহাওয়া অফিস জানিয়েছে, গেল মাসে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। আর আগস্ট মাসে লঘুচাপ, নিম্নচাপ, তাপপ্রবাহ, বন্যা- সবই হতে পারে।

 

 

এদিকে, বঙ্গোপসাগরে থাকা সুস্পষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে মৌসুমি নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বাংলাদেশের উপকূল থেকে ১৫০ কিলোমিটারেরও কম দূরত্বে রয়েছে। এর প্রভাবে উত্তাল রয়েছে সাগর। দেশের চারটি সমুদ্রবন্দরে জারি করা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত গতকালও বহাল রাখা হয়েছে।

আবহাওয়া বিভাগ বলছে, নিম্নচাপের প্রভাবে দেশে বৃষ্টি বাড়বে। তাই তাপমাত্রা সর্বোচ্চ ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে গিয়ে দেশে চলমান তাপপ্রবাহ দূর হতে পারে।

 

 

মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের আগস্ট মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, দেশে গড়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই মাসে। অথচ সদ্য শেষ হওয়া সেই মাসেই স্বাভাবিকের চেয়ে প্রায় ৫১ শতাংশ কম বৃষ্টি হয়েছে। আগস্টে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা আছে। এ সময় এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। তা মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এ ছাড়া মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। ভারী বৃষ্টির কারণে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বের পার্বত্য এলাকার কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, অনেক সময় নিয়ে বৃষ্টি না নামলে গরম কমে না। আজ (বুধবার) থেকে গরম কমবে। আগামী কয়েক দিনে বৃষ্টিপাত বাড়বে।

 

 

এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF