চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম-১০ উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু

প্রকাশ: ৩০ জুলাই, ২০২৩ ৯:৫৪ : পূর্বাহ্ণ

চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে শুরু হয়েছে ভোটগ্রহণ। রোববার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। আসনটিতে সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে নেয়া হচ্ছে ভোট।

এদিকে নির্বাচন ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সদস্য। এ উপনির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা থাকবে চার হাজার ১০৬ জন। নির্বাচনে শৃঙ্খলা রক্ষায় ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুই জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করবেন। ভোট কেন্দ্রগুলোতে বসানো হয়েছে এক হাজার ৪০৭টি সিসি ক্যামেরা।

 

 

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, মোট ১৫৬টি কেন্দ্রের ২৬১টি বুথে ভোটগ্রহণ হবে। ভোট গ্রহণের জন্য প্রস্তুত রাখা হয়েছে দুই হাজার ১১০টি ইভিএম।

এ উপনির্বাচনে চারজন দলীয় মনোনয়নে এবং একজন স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, আওয়ামী লীগের মো. মহিউদ্দিন বাচ্চু (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী মো. সামসুল আলম (লাঙ্গল), তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত (সোনালী আঁশ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের রশীদ মিয়া (ছড়ি), স্বতন্ত্র প্রার্থী মো. আরমান আলী (বেলুন) ও মনজুরুল ইসলাম ভূঁইয়া (রকেট)।

 

 

এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৩৮ জন এবং নারী ২ লাখ ৩৯ হাজার ৬৭৭ জন। এ ছাড়াও এ আসনে ২৩ জন তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ।

গত ২ জুন আওয়ামী লীগের সংসদ সদস্য আফছারুল আমীনের মৃত্যুতে জাতীয় সংসদের আসনটি শূন্য হয়। পরে এ আসনটি শূন্য ঘোষণা করে গত ৮ জুন তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

 

Print Friendly and PDF