চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শতবর্ষের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালী’

প্রকাশ: ২৯ জুলাই, ২০২৩ ১১:১০ : পূর্বাহ্ণ

বিশ্বখ্যাত ‘টাইম ম্যাগাজিন’ গত ১০০ বছরের সেরা চলচ্চিত্রের একটি তালিকা প্রকাশ করেছে। তালিকাটিতে ১৯২০ সাল থেকে ২০১০-এর দশক পর্যন্ত সিনেমার বিবর্তনের মাধ্যমে সেরা চলচ্চিত্রগুলোকে জায়গা দেওয়া হয়েছে। তালিকায় শুধু একটি ভারতীয় সিনেমা জায়গা করে নেয়।

 

 

বিখ্যাত ম্যাগাজিন টাইম-এর জরিপে পৃথিবীর ১০০ বছরের সেরা চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নিয়েছে সত্যজিতের অমর সৃষ্টি।  এতে ১৯৫০-এর দশকের সেরা ১০টি চলচ্চিত্রের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে ‘পথের পাঁচালী’। পুরো এক শতাব্দীর এই তালিকায় এটিই একমাত্র ভারতীয় সিনেমা।

 

 

ছবিটি নিয়ে টাইম ম্যাগাজিনের ওই প্রতিবেদনে বলা হয়েছে, “আর্থিক সংকটের কারণে কলকাতায় জন্ম নেওয়া সত্যজিৎ রায়ের তিন বছর লেগেছিল তার প্রথম সিনেমা ‘পথের পাঁচালী’র কাজ শেষ করতে। এটি ওই সব সিনেমার মধ্যে একটি, যেগুলো সমস্ত বাধা ডিঙিয়ে কালজয়ী হয়েছে, সেই সঙ্গে পৃথিবীর ইতিহাসে যেকোনও ভাষায় নির্মিত অন্যতম সুন্দর সিনেমা।”

 

 

পঞ্চাশের দশকে জায়গা পাওয়া অন্য সিনেমাগুলো হলো- ‘দ্য ব্যান্ড ওয়াগন’, ‘অন দ্য ওয়াটারফ্রন্ট’, ‘সেভেন সামুরাই’, ‘নাইটস অব ক্যাবিরিয়া’, ‘ভার্টিগো’, ‘দ্য ৪০০ ব্লোস’, ‘লিমিটেশন অব লাইফ’, ‘রিও ব্রাভো’ ও ‘সাম লাইক ইট হট’।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত বাংলা উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পায় পথের পাঁচালী। এই সিনেমাটিই ছিল সত্যজিৎ রায়ের পরিচালনায় নির্মিত প্রথম চলচ্চিত্র। ‘পথের পাঁচালী’ প্রথম ভারতীয় চলচ্চিত্র, যা আন্তর্জাতিক পর্যায়ে সবার দৃষ্টি আকর্ষণ করেছিল।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF