চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ

প্রকাশ: ২৯ জুলাই, ২০২৩ ৩:০০ : অপরাহ্ণ

দেশের পুঁজিবাজারে গত সপ্তাহে লেনদেন আবারও কমেছে। সপ্তাহজুড়ে লেনদেন নেমে ৭শ’ থেকে ৫শ’ কোটি টাকার ঘরে আটকে ছিল। বর্তমান পরিস্থিতিতে মিউচুয়াল ফান্ড তৈরি করে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা। দেশি ও বিদেশি বিনিয়োগে আকৃষ্ট করতে সুযোগ সুবিধা দেয়ার পরামর্শও দেন তারা। এছাড়া পুঁজিবাজারে প্রচলিত নিয়মকানুন সংস্কারের তাগিদ দিয়েছেন অর্থনীতিবিদরা।

 

গত সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৬ কোটি ১৬ লাখ টাকা। যা আগের কার্যদিবসের চেয়ে ২শ’ ৮৬ কোটি টাকা কম। আর সপ্তাহের শেষ কার্যদিবসে আগেরদিনের চেয়ে ১৩৮ কোটি ২৩ লাখ টাকা কমে লেনদেন হয় ৬শ’ ৭৭ কোটি ১৫ লাখ টাকা। আর ডিএসই’র প্রধান সূচক কমে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে।

 

পুঁজিবাজারের স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে তিনটি বিষয়ের উপর জোর দিয়েছেন অর্থনীতিবিদ মাহফুজ কবীর। বিদেশি বিনিয়োগ বাড়াতে প্রচার-প্রচারণা চালানো ও সুযোগ সুবিধা বাড়ানোর আহবান জানান তিনি।

পুরানো নিয়ম-কানুনের ভিত্তিতে পুঁজিবাজার পরিচালনা করা হচ্ছে। এসব নিয়মকানুন আধুনিকায়নের পরামর্শ দিয়েছেন এই অর্থনীতিবিদ।

ডিএসইতে সদ্য শেষ সপ্তাহে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টি প্রতিষ্ঠানে শেয়ারের দাম।

 

 

কার্যদিবস                      লেনদেন (টাকা)                সূচক (পয়েন্ট)

রবিবার                      ৭৬৪ কোটি ১৬ লাখ                ৬৩৪২ লাল

সোমবার                     ৬৩৩ কোটি ৪৯ লাখ               ৬৩৩৭ লাল

মঙ্গলবার                     ৬৬০ কোটি ৯৫ লাখ              ৬৩৩১ লাল

বুধবার                       ৫৩৮ কোটি ৯২ লাখ              ৬৩৩২ সবুজ

বৃহস্পতিবার                 ৬৭৭ কোটি ১৫ লাখ               ৬৫৬৪ সবুজ

 

 

সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ

Print Friendly and PDF