চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মানুষের ন্যায় বিচার পাওয়া নিশ্চিত করেছে সরকার’

প্রকাশ: ২৮ জুলাই, ২০২৩ ২:৫১ : অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবৈধ পথে ক্ষমতা দখলের পথ রুদ্ধ করে জনগণের ক্ষমতা জনগণের হাতে ফিরিয়ে দেয়ার ঐতিহাসিক রায়ের কারণে বিচার বিভাগের নাম দেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উপলক্ষে নির্মিত ‘স্মৃতি চিরঞ্জীব’ স্মারকসৌধ উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। সাধারণ মানুষের ন্যয় বিচার, দেশের গণতান্ত্রিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অধিকার নিশ্চিত রাখতে আইনজীবীসহ সবার সহায়তা কামনা করেন প্রধানমন্ত্রী।

 

 

১৯৭২ সালের ১৮ই ডিসেম্বর যে মাঠে স্বাধীন বাংলাদেশের সুপ্রিম কোর্টের ভিত্তি স্থাপন করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সেই মাঠেই শুক্রবার স্মৃতি চিরঞ্জীব স্মারক সৌধ উদ্বোধন করলেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহান মুক্তিযুদ্ধের সময় ৬৯জন শহীদ আইনজীবীর নাম এই স্মৃতি সৌধে স্থান পেয়েছে। পাশাপাশি সুপ্রিম কোর্ট রেকর্ড ভবনেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। এ উপলক্ষে সুপ্রিম কোর্ট চত্বরে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারপতি, অ্যাটর্নি জেনারেল ও অতিথিরা।

 

 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, নানা পদক্ষেপের মাধ্যমে বিচার ব্যবস্থাপনায় বিপুল উন্নতি হয়েছে। মামলা জট কমেছে, সাধারণ মানুষের ন্যয় বিচার পাওয়ায় নিশ্চিত হয়েছে। তার সব কৃতিত্ব বিচারপতিদের।

শেখ হাসিনা বলেন, মহান মুক্তিযুদ্ধে আইনজীবীরা বিরাট অবদান রেখেছেন। যুদ্ধপারাধী ও বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার করে দেশকে কলঙ্কমুক্ত করেছেন। অবৈধ পথে ক্ষমতা দখলকারীদের পথ বন্ধ করা ছিল বিচার বিভাগের ঐতিহাসিক রায়।

দেশের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র হচ্ছে জানিয়ে বিচার বিভাগের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখে দেশ জাতে এগিয়ে যেতে পারে, সেদিকে সবার লক্ষ্য রাখতে হবে।

সুষ্ঠু বিচারকাজ পরিচালনার মাধ্যমে বিচারব্যবস্থাকে আরো এগিয়ে নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী  শেখ হাসিনা।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF