চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি-বন্যায় অচলাবস্থা

প্রকাশ: ২৮ জুলাই, ২০২৩ ৩:০৩ : অপরাহ্ণ

টাইফুন ‘ডোকসুরি’ এর কবলে পড়ে ফিলিপিন্সের এক নৌকা ডুবে প্রাণ হারিয়েছে ২৬ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ জনে। এরইমধ্যে ঝড়টি শুক্রবার সকালে আঘাত হেনেছে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলের জিনজিয়াং শহরে। এতে বাতিল করা হয়েছে ফ্লাইট এবং ট্রেন চলাচল। এছাড়া, আগামী ৫ দিনের ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে ভারতের হিমাচল প্রদেশসহ ১৩ টি রাজ্যে। এদিকে, চলতি বছরের জুলাইয়ে বৈশ্বিক তাপমাত্রা অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে ইউরোপের আবহাওয়া ভিত্তিক গবেষণা সংস্থা।

 

 

বিশ্বজুড়ে বৈরী আবহাওয়ার ভয়াবহতা যেনো থামছেই না। প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হয়ে পড়েছে এশিয়ার বিভিন্ন দেশ। ভারতের বিভিন্ন রাজ্যে এখনও অব্যাহত রয়েছে ভারী বৃষ্টিপাত। মাসব্যাপী প্রবল বর্ষণে উত্তরাঞ্চলের পর এবার ভোগান্তিতে পড়েছে দেশটির পশ্চিম ও দক্ষিণাঞ্চল। টানা কয়েকদিনের ভারী বর্ষণে আকষ্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে মহারাষ্ট্রে। বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ভূমিধস।

 

 

এছাড়া অতিভারী বৃষ্টির কারণে রাজ্যটির মুম্বাই শহরে এখনও বহাল রয়েছে সব্বোর্চ্চ সতর্কতা। শহরটিতে অব্যাহত রয়েছে প্রবল বর্ষণ। এতে বেড়ে গেছে স্থানীয় ৩ টি হ্রদের পানি। তীব্র জলাবদ্ধতা দেখা দিয়েছে শহরজুড়ে। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী ৫ দিনের ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে ভারতের হিমাচল প্রদেশসহ, কর্নাটক, পশ্চিমবঙ্গ এবং আসামসহ অন্তত ১৩ টি রাজ্যে।

 

 

এরইমধ্যে টাইফুন ‘ডোকসুরি’ গত দুদিনে ফিলিপিন্স এবং তাইওয়ানে পরপর আঘাত হানার পর শুক্রবার সকালে ঝড়টি আঘাত হেনেছে চীনের দক্ষিণ-পূর্ব ফুজিয়ান প্রদেশের জিনজিয়াং শহরে। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঝড়টি ইতোমধ্যে ১৮০ কিলোমিটার বেগে বয়ে চলছে। সাময়িকভাবে বন্ধ রয়েছে স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান।

 

 

এদিকে, বৈশ্বিক তাপমাত্রা দিন দিন বেড়ে পৌঁছেছে অসহনীয় মাত্রায়। চলতি বছরের জুলাই মাস আগের সব রেকর্ড ভেঙে সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে রেকর্ড গড়বে বলে জানিয়েছে ইউরোপের আবহাওয়া ভিত্তিক গবেষণা সংস্থা কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF