চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ , ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

লক্ষ্মীপুরে রাতের আঁধারে প্রবাসীর বাগানের গাছ কর্তন

প্রকাশ: ২৬ জুলাই, ২০২৩ ৫:৫৩ : অপরাহ্ণ

শরীফ হোসেন রিংকন,  লক্ষ্মীপুর:  লক্ষ্মীপুরের রায়পুরে রাতের আঁধারে কুয়েত প্রবাসীর বাগানের বিপুল পরিমাণ বিভিন্ন জাতের গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।
শনিবার (২২ জুলাই) গভীর রাতে উপজেলার কেরোয়া ইউনিয়নের পূর্ব কেরোয়া গ্রামের আব্দুল মতিন মাষ্টার বাড়িতে এ ঘটনা ঘটে। ওই সময়ে প্রবাসী পরিবারের কেউ বাড়িতে ছিলেন না। ক্ষতিগ্রস্ত দুই ভাই প্রবাসী আনোয়ার হোসেন (৪০) ও আকরাম হোসেন (২৫) দীর্ঘ বছর যাবত কুয়েত প্রবাসী।
এ ঘটনার খবর পেয়ে রোববার দুপুরে বাড়িতে আসেন প্রবাসীদের মা আনোয়ারা বেগম ও বোন রহিমা আক্তার (৪৫)। তাঁরা জানান, প্রায় ৪-৫ বছর আগে থেকেই তাদের বাগানের মধ্যে দিয়ে প্রতিবেশী ছৈয়াল বাড়ির নুর নবী, আবু তাহের, খোরশেদ আলম, শাহ আলম, মো. বাবুল ও আবুল কাশেম গংরা জোরপূর্বকভাবে রাস্তা বানানোর চেষ্টা করে আসছিল। কিন্তু আইনের আশ্রয় নেওয়ায় ওইসময় তারা ব্যর্থ হয়। সেই থেকেই তারা শত্রুতা করে আসছেন। আমরা কেউ বাড়িতে না থাকার সুযোগে অজ্ঞাত দুর্বৃত্তরা গাছগুলো কেটে আবারো রাস্তা বানানোর চেষ্টা করছেন। বাগানের গাছগুলো কেটে ছৈয়াল বাড়িরমুখী পথ সৃষ্টি করায় ধারণা করা হচ্ছে পূর্বের ব্যক্তিরাই এ ঘটনার সাথে জড়িত।
ঘটনার প্রত্যক্ষদর্শী একই গ্রামের কলিমিয়া মুন্সী বাড়ির বাসিন্দা হাসমত (৫৫) বলেন, ‘অত্যাধুনিক ইলেকট্রিক্যাল করাত চালানো ও টিন ভাঙার শব্দ শুনে আমি ঘটনাস্থলে আসি। পরে ৩০-৪০ জন লোকের উপস্থিতিতে গাছ কাটতে দেখে আমি ভয়ে ঘটনাস্থল ত্যাগ করি।
প্রবাসী আনোয়ার হোসেন (৪০) মুঠোফোনে বলেন, ‘সামান্য ব্যক্তি স্বার্থে নির্বিচারে আমাদের গাছগুলোকে হত্যা করা হয়েছে। সুযোগ পেলে অভিযুক্তরা নিজেদের স্বার্থে আমাদেরও যেকোন ক্ষতি করতেও দ্বিধাবোধ করবে না। তাদের সাথে জমি নিয়ে আমাদের কোনো বিরোধও নেই। তবু তাঁরা ন্যাক্কারজনকভাবে এ ঘটনা ঘটিয়ে জোরপূর্বক আমাদের জমিতে রাস্তা নির্মাণের অপচেষ্টা অব্যাহত রেখেছেন। আমরা তদন্ত সাপেক্ষে এর সুষ্ঠু বিচার চাই।
তবে এ নিয়ে অভিযুক্তরা তাদের বাড়িতে যাওয়ার রাস্তা নেই বলে আপত্তি করেন এবং গাছ কাটার বিষয়টি অস্বীকার করেন।কেরোয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শাহিনুর বেগম রেখা বলেন, প্রবাসী পরিবারের কাছ থেকে বিষয়টি জানতে পেরে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। নির্দয়ভাবে গাছগুলো কাটা ঠিক হয়নি। দোষীদের শাস্তি হওয়া উচিত।
রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিপন বড়ুয়া বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ পেয়েছি।  যত দ্রুত সম্ভব তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly and PDF