চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন নৌবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ

প্রকাশ: ২৫ জুলাই, ২০২৩ ১০:৫০ : পূর্বাহ্ণ

বাংলাদেশ নৌবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণ করেছেন ভাইস এডমিরাল এম নাজমুল হাসান।  আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ।

আইএসপিআর জানিয়েছে, ভাইস এডমিরাল এম নাজমুল হাসান  আজ নৌবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। ৩ বছরের জন্য নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

এম নাজমুল হাসান পূর্বতন নৌপ্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবালের স্থলাভিষিক্ত হয়েছেন।

 

 

এম নাজমুল হাসান ১৯৮৬ সালের পহেলা জুলাই কমিশন লাভ করেন। সুদীর্ঘ ও বর্ণাঢ্য চাকরি জীবনে তিনি বিভিন্ন স্টাফ, ইনস্ট্রাকশনাল এবং কমান্ড দায়িত্বে নিয়োজিত ছিলেন।

তিনি নৌ সদরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশনস), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), পরিচালক নৌ অপারেশনস ও নৌ গোয়েন্দা এবং সশস্ত্র বাহিনী বিভাগে অসামরিক-সামরিক সংযোগ পরিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

 

 

নাজমুল হাসান বাংলাদেশ নৌবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধজাহাজ বানৌজা ওমর ফারুকসহ চারটি যুদ্ধজাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি বাংলাদেশ নেভাল একাডেমির কমান্ড্যান্ট এবং নেভাল এভিয়েশন ও বাংলাদেশ নৌবাহিনীর স্পেশাল ফোর্স সোয়াডস কমান্ড করেন।

তিনি কক্সবাজারের ইনানীতে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ (আইএফআর) ২০২২ এর প্রধান আয়োজক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০২০ হতে ২০২২ সাল পর্যন্ত মালদ্বীপে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালন করেন।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF