চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ছে ডেঙ্গু রোগী, বাড়ছে হাসপাতালের শষ্যা

প্রকাশ: ২৪ জুলাই, ২০২৩ ১১:৪৮ : পূর্বাহ্ণ

সারাদেশে ডেঙ্গু রোগী ক্রমাগত বেড়ে চলেছে। প্রতিদিনই রোগী ভর্তি হচ্ছে হাসপাতালগুলোয়। খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে এবছর দু’জনের মৃত্যু হয়েছে। চাঁদপুরে এ মাসে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৩৩৩ জন। হবিগঞ্জে এবছর ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৫১ জন। শেরপুর ও সিরাজগঞ্জেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালগুলোতে ব্যবস্থা গ্রহণ করার পাশাপাশি সচেতনতা বাড়াতে পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

 

সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি ক্রমশঃ অবনতির দিকে যাচ্ছে। রোববার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছে এক নারী। এর আগে গত ১৮ই জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ৫৮ জন রোগী।

চাঁদপুরে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। পহেলা জুলাই থেকে এ পর্যন্ত ৩৩৩ জন রোগী চাঁদপুর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছে। রোগীর চাপ বেড়ে যাওয়ায় করিডোরে রেখে চলছে চিকিৎসা। চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ জানালেন, পরিস্থিতি মোকাবেলায় শয্যা বাড়ানোসহ সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

 

এদিকে, হবিগঞ্জ ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত সদর হাসপাতালে চিকিৎসা গ্রহণ করেছেন ৫১ জন। হাসপাতালটিতে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনীয় ওষুধ দেয়া হচ্ছে বলেও জানিয়েছেন, হাসপাতালের তত্ত্বাবধায়ক আমিনুল ইসলাম সরকার।

শেরপুর জেলা সদর হাসপাতালে প্রতিদিন গড়ে ৪ থেকে ৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছে। এখন সেখানে ভর্তি রয়েছেন ২৫ জন।এদিকে, সিরাজগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে চলছে প্রচার অভিযান। লিফলেট বিতরণ করে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে।

 

Print Friendly and PDF