চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুলছে নভেম্বরে

প্রকাশ: ২৪ জুলাই, ২০২৩ ১০:০০ : পূর্বাহ্ণ

বন্দরনগরী চট্টগ্রামে নভেম্বর মাসের প্রথম সপ্তাহে খুলে দেয়া হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে। এরই মধ্যে নির্মাণকাজ ৯৫ ভাগ শেষ হয়েছে বলে জানালেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান। তিনি বলেছেন, নভেম্বরের আগেই শেষ করা হবে বাকী কাজ। আর এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হওয়ার পর বিভিন্ন অংশে উঠানামার জন্য নির্মাণ করা হবে ১৪টি র‌্যাম্প।

 

 

চট্টগ্রাম নগরীর অভ্যন্তরে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ও যানজট কমাতে ২০১৭ সালে শুরু হয় এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ প্রকল্প। নগরীর লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত এটি নির্মিত হবে। কর্ণফুলী টানেলের সঙ্গে এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের সংযোগ থাকছে। ফলে দক্ষিণ চট্টগ্রামের সঙ্গে বন্দরনগরীর সরাসরি সংযোগ স্থাপিত হবে। তবে এবছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল চালু হলে বিমানবন্দর সড়কসহ নগরীর সব সড়কে বাড়বে যানবাহনের চাপ। আর তা সামাল দিতে এ বছরের নভেম্বরে এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুলে দেয়া হবে বলে জানিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ।

 

 

সম্প্রতি এলিভেটেড এক্সপ্রেসওয়ে পরিদর্শন শেষে সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ জানান, ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। শীগগিরি বাকি কাজ শেষ করে যানচলাচলের জন্য খুলে দেয়া হবে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হওয়ার পর বিভিন্ন অংশে উঠানামার জন্য ১৪টি র‌্যাম্প নির্মাণ করা হবে বলে জানালেন প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলে চট্টগ্রাম শহরের লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত পৌঁছানো যাবে মাত্র ২০ মিনিটে। আর নিচে রাস্তায় যানবাহনের চাপও অনেক কমবে বলে জানালেন সংশ্লিষ্টরা।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF