চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তার ভাঙনে বিলীন হাজার বিঘা জমি

প্রকাশ: ২৩ জুলাই, ২০২৩ ৯:৫২ : পূর্বাহ্ণ

তিস্তার ভাঙনে নীলফামারীর ডিমলায় বসতভিটাসহ প্রায় এক হাজার বিঘা আবাদি জমি নদীগর্ভে বিলিন হয়ে গেছে। ভাঙ্গন হুমকিতে রয়েছে উপজেলার তিন ইউনিয়নের আরও কয়েক হাজার বিঘা আবাদি জমি। জমি ও ফসল হারিয়ে দিশেহারা নদীপাড়ের বাসিন্দারা। ভাঙ্গনের কবল থেকে রক্ষায় স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবি জানালেন তারা। এদিকে, ক্ষতিগ্রস্ত পরিবার ও কৃষকদের তালিকা করে সহযোগিতা প্রদাণের আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন।

 

 

নীলফামারীতে সা¤প্রতিক বন্যার পর তিস্তার পানি কমতে থাকার সাথে সাথে বেড়েছে নদী ভাঙন। এরই মধ্যে নদী গর্ভে চলে গেছে উপজেলার পূর্বছাতনাই ইউনিয়নের পূর্ব ছাতনাই ও ঝাড় সিংহেশ^র মৌজার হাজার বিঘা আবাদি জমি। তলিয়ে গেছে ফসল।

এখানে জমি ও ফসল হারিয়ে অনেকেই এখন নিঃস্ব। মাথা গোজার শেষ সম্বলটুকু আশ্রয় করে কেনরকমে দিন পার করছেন।নদীতীরের ক্ষতিগ্রস্ত এই বাসিন্দারের জন্য সরকারের সহযোগিতা চাইলেন স্থানীয় জনপ্রতিনিধি মো. আব্দুল লতিফ খান।

 

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বেলায়েত হোসেন জানালেন, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা তৈরী করে তাদের ঘরবাড়ি নির্মাণে সহায়তা করা হবে। ভাঙ্গনের হাত থেকে বসতভিটা ও ফসলী জমি রক্ষা করতে কার্যকর পদক্ষেপ নেবে সরকার, এমনটাই আশা নদী পাড়ের মানুষের।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF