চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সৈয়দপুরে রেলওয়ে সেতু কারখানা পুনরায় চালু

প্রকাশ: ২২ জুলাই, ২০২৩ ১০:০৯ : পূর্বাহ্ণ

নীলফামারীর সৈয়দপুরে আবারও চালু হয়েছে দেশের একমাত্র রেলওয়ে সেতু কারখানা। যেখানে আপাতত তৈরি করা হচ্ছে সিসি ক্রাফট। যা রেলসেতু নির্মাণে ব্যবহৃত হয়। কারখানাটি চালু করতে নিয়োগ দেয়া হয়েছে নতুন জনবল। পরিস্কার করা হয়েছে পাঁচ বছর ধরে বন্ধ থাকা কারখানাটি। কর্তৃপক্ষ বলছে, পুরাতন যন্ত্রপাতি মেরামত করলে এবং আরও জনবল নিয়োগ দিলে পুরোদমে চালু করা যাবে কারখানাটি।

 

 

লোকবলের অভাবে নীলফামারীর সৈয়দপুর উপজেলায় অবস্থিত রেলওয়ে সেতু কারখানাটির কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায় ২০১৮ সালে। তবে আমদানি ব্যয় কমাতে পাঁচ বছর বন্ধ থাকার পর আবারও চালু করা হয়েছে দেশের এই একমাত্র রেলওয়ে সেতু কারখানাটি।

নতুনভাবে কার্যক্রম শুরু করতে ১১ জন খালাসি নিয়োগ দেয়া হয়েছে। যাদের প্রশিক্ষণের জন্য, প্রতিষ্ঠানে ফিরিয়ে আনা হয়েছে অবসরে যাওয়া ৪ দক্ষ কর্মচারীকে।

 

 

জঙ্গলে ঢেকে যাওয়া কারখানাটি পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে। প্ল্যাটফর্ম শেডের ভেতরে জমে থাকা আবর্জনার স্তুপ আর নেই। পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা মূল্যবান যন্ত্রপাতি মেরামত করা হচ্ছে।

কারাখানাটিতে আপাতত শুধু সিসি ক্রাফট তৈরি করা হচ্ছে। পরবর্তীতে উৎপাদনের পরিধি বাড়ানো হবে। দীর্ঘ সময় বন্ধ থাকা কারখানাটি সচল রাখতে নানা পরিকল্পনার কথা জানান রেলওয়ে সেতু কারখানার সহকারি প্রকৌশলী তহিদুল ইসলাম।

কারখানাটি আবারও চালু হওয়ায় স্থানীয় অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য ফিরে আসবে বলে প্রত্যাশা করছেন স্থানীয় জনপ্রতিনিধি মোকছেদুল মোমিন।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF