চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষের ক্ষতি করলে ছাড় দেয়া হবে না, ছেঁকে ছেঁকে ধরা হবে : প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০ জুলাই, ২০২৩ ২:২৫ : অপরাহ্ণ

মানুষের কোনো ক্ষতি করলে ছাড় দেয়া হবে না, ছেঁকে ছেঁকে ধরা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আখাউড়া-লাকসাম ৭২ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে রেলপথটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতা এসে রেলের উন্নয়নে পদক্ষেপ নিয়েছে। পদ্মাসেতু দিয়ে রেললাইন নির্মাণ হয়েছে। এ রেললাইন দক্ষিণাঞ্চল পর্যন্ত সম্প্রসারণ করা হবে।

 

 

আওয়ামী লীগ সরকারের উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ২০০১ থেকে ২০০৬ সালের দুঃশাসন ও অপকর্মের কারণে বিএনপিকে প্রত্যাখ্যান করে মানুষ। বিএনপি সন্ত্রাসী দল; ধ্বংস করা, আগুন নিয়ে পুড়িয়ে মারা হলো বিএনপির আন্দোলন। মানুষের কোনো ক্ষতি করলে ছাড় দেয়া হবে না, ছেঁকে ছেঁকে ধরা হবে।

আখাউড়া-লাকসামের এই রেলপথ হওয়ার মাধ্যমে ৩২১ কিলোমিটার দীর্ঘ ঢাকা-চট্টগ্রাম রেলপথের পুরো অংশ ডাবল লাইনে উন্নীত হচ্ছে। এখন থেকে এ পথে কোনো ট্রেনকে আর ক্রসিংয়ে পড়ার ঝামেলা পোহাতে হবে না। এতে যাত্রীদের ভ্রমণের যাত্রা কমে আসবে।

 

জানা গেছে, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত এই ৭২ কিলোমিটার অংশে আগে রেললাইন একটি ছিল। এখন ডুয়েল গেজ রেলপথ হওয়ায় ঢাকা থেকে চট্টগ্রাম রুটে আন্তঃনগর ট্রেনের যাতায়াতে সময় ৪৫ মিনিট থেকে প্রায় এক ঘণ্টা সময় কমে আসবে।

এ রেলপথে একসময় কেবল মিটারগেজ ট্রেন চলাচল করতে পারতো। দুই লাইন চালু হওয়ার পর মিটারগেজের পাশাপাশি ব্রডগেজ ট্রেনও চলাচল করতে পারবে।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF