চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসীরা নিজেদের জাতীয় পরিচয়পত্রের আবেদন করতে পারবেন

প্রকাশ: ১৭ জুলাই, ২০২৩ ১০:৩২ : পূর্বাহ্ণ

বাংলাদেশ কনস্যুলেট দুবাই এবং আবুধাবি দূতাবাসে নিয়মিত ভিড় বাড়ছে জাতীয় পরিচয়পত্র প্রত্যাশিত বাংলাদেশি প্রবাসীদের সংখ্যা। আমিরাতে বাংলাদেশের দুটি মিশনেই ১লা জুলাই থেকে জাতীয় পরিচয়পত্রের আবেদন প্রক্রিয়া চালু হয়েছে।

বাংলাদেশ মিশন দুটির দেওয়া তথ্য অনুসারে, মাত্র কয়েক দিনের ব্যবধানে প্রায় হাজারের উপর প্রবাসী স্মার্টকার্ডের জন্য আবেদন করেছেন। দূতাবাস ও কনস্যুলেটে প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর দুইটা পর্যন্ত স্মার্টকার্ড সংক্রান্ত নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছেন বলেও জানিয়েছেন তারা।

শুধুমাত্র বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ে প্রতিদিন প্রায় ৫০ জন প্রবাসী নতুন জাতীয় পরিচয় পত্রের জন্যে আবেদন করছেন। দিন দিন বাড়ছে আবেদনের এই সংখ্যা।

প্রবাসীরা নিজেই অনলাইনের মাধ্যমে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন। আবেদন জমার সঙ্গে সঙ্গেই বায়োমেট্রিক তথ্য দেওয়ার দিনক্ষণ জানতে পারবেন আবেদনকারী। অনলাইনে আবেদন করা হলে হার্ডকপি নিয়ে দূতাবাস বা কনস্যুলেটে গিয়ে ছবি, ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিশ স্ক্যান করতে হবে।

আবেদনের সঙ্গে প্রবাসীকে প্রসেসিং ফি বাবদ ৫০ দিরহাম প্রদান করতে হবে,যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪০০ টাকায়। এ ছাড়া হোম ডেলিভারি সেবাগ্রহণের ক্ষেত্রে আরও ১৫ দিরহাম ফি যোগ হবে,যা বাংলাদেশি টাকায় ৪২০ টাকা। আবেদন করার ১ মাসের মধ্যে প্রবাসীরা স্মার্ট জাতীয়  পরিচয়পত্র হাতে পাবে বলে জানান কনস্যুলেট  কর্মকর্তাগন।

বাংলাদেশ কনসুলেট কনসাল জেনারেল বি এম জামাল জানান। আমিরাতে নতুন এনআইডির কার্যক্রম গত এক মাসে ১৭ কর্মদিবসে ৮৩৮টি এনআইডি রেজিস্ট্রেশন সম্পন্ন করেছি।তিনি জানান এই একমাসে শতাধিক স্মার্ট কার্ড হাতে এসেছে কনস্যুলেটে। শুধু নতুন জাতীয় পরিচয়পত্র নয়, প্রবাসীরা চাইলে পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দিয়েও স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে অধিক যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া থাকবে। তবে যাদের আইডি কার্ড রয়েছে কিন্তু সংশোধন করতে হবে। সেই প্রসেসিং এখনো আমিরাতে করা হচ্ছে না।

পূর্বে এ সুযোগ না থাকাতে অনেকের ছিল না জাতীয় পরিচয় পত্র। প্রবাসে থেকেই জাতীয় পরিচয়পত্র পাওয়ায়  প্রবাসীরা অনেক সন্তুষ্ট।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF