চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গাইবান্ধায় তিস্তা ও ব্রহ্মপুত্রে ভয়াবহ ভাঙ্গন

প্রকাশ: ১৩ জুলাই, ২০২৩ ১২:১২ : অপরাহ্ণ

উজানে ভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে নদ-নদীর পানি বাড়ায় গাইবান্ধায় তিস্তা ও ব্রহ্মপুত্রের ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করেছে। তীব্র ভাঙ্গন চলছে ফুলছড়ি ও সাঘাটা উপজেলার অন্তত দশটি পয়েন্টে। প্রতিনিয়ত বাড়িঘড়-ভিটামাটি হারাচ্ছেন নদী পাড়ের মানুষ। বিলীন হয়ে যাচ্ছে ফসলী জমি ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা। তবে ভাঙ্গন রোধে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড।

 

 

গাইবান্ধার প্রায় সব নদ-নদীতে কয়েকদিন ধরে পানি বাড়ছে। ব্রহ্মপুত্রের তীব্র ভাঙন চলছে ফুলছড়ি উপজেলার ভুসিরভিটা, উড়িয়া, মধ্য উড়িয়া, এড়েন্ডাবাড়ি এবং সাঘাটা উপজেলার বাশঁহাটা, মুন্সীরহাটসহ দশটি পয়েন্টে। অসহায় দিনযাপন করছে এসব এলাকার বাসিন্দারা।

ভাঙ্গনে প্রতিনিয়ত ভিটেমাটি হারাচ্ছেন সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা পাড়ের কাশিম বাজার ও সিংগিরজানির বেশ কয়েকটি এলাকার মানুষ। অনেকেই আশ্রয় নিয়েছেন ওয়াপদা বাঁধ ও উচু স্থানে।

ভাঙন রোধে বিভিন্ন এলাকায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানালেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. হাফিজুল হক।তবে ভাঙ্গন থেকে বাঁচতে স্থায়ী সমাধান চাইছেন নদী তীরবর্তী এলাকার মানুষ।

 

 

সূত্র – বৈশাখী অনলাইন

Print Friendly and PDF