চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের পরবর্তী ম্যাচগুলো কবে, কখন, কোথায়

প্রকাশ: ৯ জুলাই, ২০২৩ ২:২৪ : অপরাহ্ণ

কাতার বিশ্বকাপ শেষ। এবার ২০২৬ যুক্তরাষ্ট্র বিশ্বকাপে জায়গা করে নেয়ার লড়াই শুরু। ইতিহাসে প্রথমবারের মত নতুন আঙ্গিকে শুরু হতে যাওয়া এই বিশ্বকাপে জায়গা করে নেয়ার জন্য আগামী সেপ্টেম্বর মাস থেকে লড়াই শুরু হবে লাতিন আমেরিকা।

লাতিন আমেরিকার সবচেয়ে বড় নিয়ন্ত্রক সংস্থা কনমেবল বাছাই পর্বের ম্যাচের সিডিউল প্রকাশ করেছে। ১০ দলের এই বাছাই পর্ব শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর থেকে।

 

 

অবশ্য এবার কিছুটা ভিন্নতা থাকছে। প্রথমবারের মতো এ আসরে অংশ নেবে ৪৮টি দল। কাতারে হয়েছে ৬৪ ম্যাচ। তবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা আসরে ম্যাচের সংখ্যা বেড়ে এখন ১০৪টি। ম্যাচ বৃদ্ধি পাওয়ায় ফিফার ১১ বিলিয়ন পাউন্ড আয়ের লক্ষ্য এখন সহজ বটে। টিকিট সংখ্যা বাড়বে প্রায় দেড় মিলিয়ন ।

 

 

প্রথম পর্বে তিন দলের ১৬ গ্রুপ আলোচনায় থাকলেও এখন ৪ দলের ১২ গ্রুপে হবে খেলা। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে রাউন্ড অব থার্টি টুতে। বাকি ৮ দল আসবে আট গ্রুপের তৃতীয় সেরা হয়ে। তারপর থেকে নক আউট পর্ব। রাউন্ড অব থার্টি টু, রাউন্ড অব সিক্সটিন থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। এক রাউন্ড বৃদ্ধি পাওয়ায় আসরের ফাইনালিস্ট দুই দলকে খেলতে হবে আটটি করে ম্যাচ। যেখানে ৩২ দলের আসরে ফাইনালিস্টরা খেলত ৭টি করে।

 

 

যেহেতু আগামী বিশ্বকাপে ৪৮টি দল অংশ নেবে, তাই এবার লাতিন থেকে সরাসরি ৬টি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। সপ্তম স্থানে থাকা দলটি প্লে অফ খেলার সুযোগ পাবে।

লাতিনের সবচেয়ে জনপ্রিয় দু’দল ব্রাজিল ও আর্জেন্টিনা। সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে এ দু’দলের ম্যাচ। আলবিসেলেস্তেরা ৭ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ২টায় ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো বিশ্বকাপের কোয়ালিফায়ারে যাত্রা শুরু করবে। বহুর আকাঙ্ক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্লাসিকো ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর বাংলাদেশ সময় রাত ৩টায়।

 

 

ব্রাজিলের ম্যাচ সূচি
সেপ্টেম্বর ২০২৩, ব্রাজিল বনাম বলিভিয়া।
সেপ্টেম্বর ২০২৩, ব্রাজিল বনাম পেরু।
অক্টোবর ২০২৩, ব্রাজিল বনাম ভেনেজুয়েলা।
অক্টোবর ২০২৩, ব্রাজিল বনাম উরুগুয়ে।
নভেম্বর ২০২৩, ব্রাজিল বনাম কলম্বিয়া।
নভেম্বর ২০২৩, ব্রাজিল বনাম আর্জেন্টিনা।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF