চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

লিওনেল মেসির জন্মদিন আজ

প্রকাশ: ২৪ জুন, ২০২৩ ১০:৪৯ : পূর্বাহ্ণ

তাকে নিয়ে লিখ না। তাকে বর্ননা করার চেষ্টা করো না। শুধু দেখে যাও- মেসিকে নিয়ে এমনি বলেছিলেন সাবেক কোচ পেপ গুয়ার্দিওলা। ফুটবল যদি হয় কোন এক কবিতা, তবে মেসি সেই কবিতার ছন্দ। ফুটবল যদি হয় কোন আর্ট, মেসি সেই আর্ট এর রং পেন্সিল। রোজারিও থেকে বার্সেলোনা-প্যারিস, টিস্যু পেপারে সাইন করা থেকে ভূবন মাতানো। মেসি যে ‘আধুনিক ফুটবলের জাদুকর’। ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে বিশ্বচ্যাম্পিয়ন করার পরে এটিই মেসির প্রথম জন্মদিন। স্বভাবতই মেসির এবারের জন্মদিন আলাদা। আজকের সূর্যোদয়টা লিওনেল মেসি’র জন্য বোধহয় অন্য রকমই। ৩৬ বছর পূর্ণ করলেন বাঁ পায়ের জাদুকর। সোসাল মিডিয়ার ভক্ত, সতীর্থ থেকে শুরু করে সকল ক্রীড়া অনুরাগিদের শুভেচ্ছায় ভাসছেন আর্জেন্টাইন মহাতারকা।

 

 

ক্লাব ফুটবলে অর্জনের ডালিটা কানায় কানায় পূর্ণ করেছেন অনেক আগেই। ২০০৫ সাল বার্সেলোনার হয়ে জিতেছেন প্রথম লা লিগা। সেবারের জন্মদিনটা নিশ্চয়ই বিশেষ ছিল মেসির। এরপর ২০০৬ সালের মে মাসে জিতেছেন প্রথম চ্যাম্পিয়নস লিগ শিরোপা। সেবারের ২৪ জুন মেসি উদ্‌যাপন করেছেন ১৯তম জন্মদিন। এরপর এমন অনেক শিরোপা জয়, এমন অনেক বিশেষ জন্মদিন গেছে মেসির। ২০২১ সালে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জিতেছেন ৩৪তম জন্মদিন পালনের পরের মাসে। কিন্তু ২০২২ সালে ইতালিকে হারিয়ে লা ফিনালিসিমা জিতে পালন করেছেন ৩৫তম জন্মদিন।

 

 

মেসি তাঁর প্রথম বিশ্বকাপ খেলেছেন ২০০৬ সালে, ১৯ বছর বয়সে। এরপর ২৩ বছর বয়সে ২০১০ বিশ্বকাপ, ২৭ বছর বয়সে ২০১৪ আর ৩১ বছর বয়সে ২০১৮ বিশ্বকাপ। ব্রাজিলে হওয়া ২০১৪ বিশ্বকাপে একদম তীরে গিয়ে তরি ডুবেছে। স্বপ্নের বিশ্বকাপ শিরোপা ছুঁতে পারেননি ফাইনালে জার্মানির কাছে ১–০ গোলে হেরে যাওয়ায়। সেবার বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন মেসি। কিন্তু পুরস্কারটি হাতে নিয়ে সেদিকে তাকাচ্ছিলেনও না আর্জেন্টিনার অধিনায়ক।

২০২২ সালে দুর্দান্ত পারফরম্যান্সটা নিয়ে গেলেন কাতারে। একের পর এক ম্যাচে অসাধারণ ফুটবল খেলে আর্জেন্টিনার ৩৬ বছরের খরা কাটিয়ে এনে দিলেন পরম আকাঙ্ক্ষিত সেই বিশ্বকাপ ট্রফি। এখন তিনি বিশ্বজয়ী।

১২টি লিগ আর ৪টি চ্যাম্পিয়নস লিগ জিতে ক্লাব ফুটবলে অনেক আগেই শিখরে ওঠা মেসি এখন বিশ্বকাপ জয়ীও। হৃদয়ের সব তৃষ্ণা মিটিয়ে এবার হয়তো জীবনের সেরা জন্মদিনটা পালন করবেন মেসি।

 

 

সূত্র – বৈশাখী অনলাইন

Print Friendly and PDF