চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিলেট-রাজশাহী সিটিতে ভোট ঢাকায় বসে সিসি ক্যামেরায় ভোটে নজর রাখছে ইসি

প্রকাশ: ২১ জুন, ২০২৩ ১১:৪৩ : পূর্বাহ্ণ

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বসে সিসি ক্যামেরার মাধ্যমে রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সকাল ৮ থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশন ভবনের বেজমেন্টে স্থাপিত সিসিটিভি মনিটরিং কন্ট্রোল রুম থেকে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা ও মো. আলমগীর সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ সরাসরি মনিটর করছেন।

 

 

ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক গণমাধ্যমকে জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোট চলছে। কোথাও কোনো ধরনের গোলযোগ বা অপ্রীতিকর কোনো ঘটনা কমিশনের নজরে পড়েনি।

ইসি জানায়, রাজশাহী সিটির ৩০টি ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৫ টি। ভোট কক্ষ রয়েছে ১ হাজার ১৫৩ টি। ১ হাজার ৪৬৩টি ক্যামেরার মাধ্যমে এই সিটি নির্বাচন মনিটরিং করা হচ্ছে। অন্যদিকে সিলেট সিটির ৪২ ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ১৯০টি। ভোট কক্ষ ১ হাজার ৩৬৭টি। সিলেট সিটি নির্বাচন ১ হাজার ৭৪৭টি সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

 

 

২৩টি ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে একই সঙ্গে ৩৬৮টি সিসি ক্যামেরায় ২ হাজার ৫২০টি ভোট কক্ষ পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতি ডিসপ্লে দশ সেকেন্ড পরপর অটো রোটেড করে এভাবে ৩৪৫টি কেন্দ্রের ভোট গ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিটি ভোট কক্ষে একটি করে আর কেন্দ্র প্রতি দুটি করে সিসি ক্যামেরা স্থাপন করে নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫১ হাজার ৯৭৬ জন এবং সিলেট সিটি করপোরেশনের ৪ লাখ ৮৭ হাজার ৭৪৭ জন।

 

 

এর আগে বরিশাল, খুলনা, গাজীপুর, রংপুর ও কুমিল্লা সিটি করপোরেশন, ঝিনাইদহ পৌরসভা, গাইবান্ধা-৫ উপ নির্বাচন সিসিটিভির মাধ্যমে মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন সিসি ক্যামেরায় মনিটরিং করছে কমিশন।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF