চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল ওমান

প্রকাশ: ২০ জুন, ২০২৩ ২:৪৮ : অপরাহ্ণ

নিজেদের ক্রিকেট ইতিহাসে কখনো কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচে জয় পায়নি ওমান। সেই দলটাই বিশ্বকাপ বাছাই শুরু করল চমক দিয়ে। নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়লো জিশান মাকসুদের দল।

সোমবার (১৯ জুন) জিম্বাবুয়ের বুলাওয়ে স্টেডিয়ামে আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে ওমান। শুরুতে ব্যাট করে ২৮১ রানে থামে আইরিশরা। জবাবে ১১ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় ওমান।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ হয় আয়ারল্যান্ডের। দুই ওপেনার মিলে যোগ করেন ৫১ রান। ২৩ রান করা স্টার্লিংয়ের বিদায়ের পরের বলেই আউট হন অ্যান্ডি ম্যাকব্রাইন। ব্যালবার্নিও ফেরেন দ্রুতই।

১৮ বলে ২৬ রানের ঝোড়ো ইনিংস খেলে ফেরেন লরকান টাকার। পরিস্থিতি সামাল দেন হ্যারি টেক্টর এবং জর্জ ডকরেল। দুজনে মিলে গড়েন ৭৯ রানের জুটি। ৮২ বলে ৫২ রান করে টেক্টর ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ডকরেল। অ্যাডায়ার এবং গ্রাহাম হিউমকে সঙ্গে নিয়ে ওমানকে ২৮২ রানের লক্ষ্য দেন এই অলরাউন্ডার। ৮৯ বলে ৯১ রান করে অপরাজিত থাকেন ডকরেল।

রান তাড়ায় ওমানের শুরুটা ভালো ছিল না মোটেও। চতুর্থ ওভারে ৯ রান তুলতে ওপেনার যতীন্দর সিংকে হারায় তারা। তবে এরপর উইকেটের অপেক্ষা বাড়ে আইরিশদের। প্রজাপতি, আকিবের পর ফিফটি পান জিশান, ৪৬ রানে অপরাজিত ছিলেন নাদিম। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ উইকেট জুটির প্রতিটিতে অন্তত ৫০ রান তোলে ওমান, জয়ের পথটাও মসৃণ হয় তাতেই।

৪৫তম ওভারে পঞ্চম উইকেট পড়লেও শেষ ৩০ বলে ওমানের প্রয়োজন ছিল মাত্র ২২ রান। সে সমীকরণ তাড়া করতে গিয়ে পা হড়কায়নি তারা। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা হন অধিনায়ক জিশান, ফিফটি করার আগে ১টি উইকেটও নেন তিনি।

টুর্নামেন্টের আরেক ম্যাচে এদিন শ্রীলঙ্কা পেয়েছে অনুমিত ফলাফল। ওয়ানিন্দু হাসারাঙ্গার অলরাউন্ড পারফরম্যান্সে আরব আমিরাতকে ১৭৫ রানে হারিয়েছে দাসুন শানাকার দল। লঙ্কানদের দেয়া ৩৫৬ রানের লক্ষ্যে ১৮০ রানে থামে আরব আমিরাত। ৮ ওভার বোলিং করে ৬ উইকেট নেন হাসারাঙ্গা।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF