চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বিশ্ব বাবা দিবস

প্রকাশ: ১৮ জুন, ২০২৩ ১০:৪৩ : পূর্বাহ্ণ

বাবা কতদিন কতদিন দেখি না তোমায়,/ কেউ বলে না তোমার মতো, কোথায় খোকা ওরে বুকে আয়… বাবা কত রাত কত রাত দেখি না তোমায়, কেউ বলে না মানিক কোথায় আমার, ওরে বুকে আয়…

শিল্পী জেমসের এই গানটা মনে করিয়ে দেয় বাবারা আমাদের কত ভালোবাসেন। যাদের বাবা নেই তাদের অনুভূতি খুব করুণ। তাদের আকুতি থাকে বাবাকে ভালোবাসা জানানোর কিন্তু হয়ে উঠে না।

 

 

বছর ঘুরে আবার এলো বাবা দিবস। বাবাকে আলাদাভাবে ভালোবাসার ও অনুভূতি প্রকাশের দিন আজ। প্রতি বছর জুনের তৃতীয় রোববার আজকের এই দিনটিতে বিশ্বব্যাপী বাবা দিবস পালিত হয়। মায়েদের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দায়িত্বশীল – এটা বোঝানোর জন্যই এই দিবসটি পালন করা হয়ে থাকে। পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে যার শুরু। ধারণা করা হয়, ১৯০৮ সালের ৫ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় এই দিনটি প্রথম পালিত হয়।

 

 

জানা যায়, ভার্জিনিয়ার মোনোনগাহ্য় কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারান ৩৬২ জন পুরুষ। ঘটনাটি ১৯০৭ সালের ডিসেম্বর মাসে। নিহতদের মধ্যে বেশির ভাগই ছিলেন সন্তানের বাবা। এই ঘটনায় প্রায় এক হাজার শিশু পিতৃহারা হয়ে পড়ে। পরের বছর ১৯০৮ সালের ৫ই জুলাই পশ্চিম ভার্জিনিয়ার এক গির্জায় একটি স্মরণসভার আয়োজন করা হয়। নিহতদের সম্মান জানাতে সন্তানরা মিলে এই প্রার্থনাসভার আয়োজন করে। এটি ছিল বাবাকে সম্মান জানাতে ইতিহাসের প্রথম আয়োজন।

বাবারা আমাদের বটবৃক্ষ। আজকের এই বাবা দিবসে পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা রইলো। পৃথিবীর সব বাবারা ভালো থাকুক, আগলে রাখুক সন্তানদের চিরমমতায়।

 

 

সূত্র – নিউজ ২৪  অনলাইন

Print Friendly and PDF