চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজের সময় মক্কা-মদিনায় তীব্র তাপ ও ধূলিঝড়ের আশঙ্কা

প্রকাশ: ১৭ জুন, ২০২৩ ১১:০৯ : পূর্বাহ্ণ

সৌদি ন্যাশনাল সেন্টার অব মেটেরোলজি (এনসিএম) মক্কা ও মদিনায় হজের মৌসুমের আবহাওয়ার পূর্বাভাস ঘোষণা করেছে। সেই সঙ্গে হজ পালন করতে যাওয়া ব্যক্তিদের দিনের বেলা অপেক্ষাকৃত গরম এবং শুষ্ক অবস্থার জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছে।

এনসিএমের বরাতে সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়, হজের মৌসুমে মক্কায় তাপমাত্রা সর্বোচ্চ গড় ৪৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং মদিনায় ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

গালফ নিউজের তথ্য অনুযায়ী,  রাতে গড় সর্বনিম্ন তাপমাত্রা মক্কায় ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং মদিনায় ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে।

 

 

তীব্র তাপ ছাড়াও, এনসিএম বাতাসের অবস্থারও পূর্বাভাস দিয়েছে। তারা বলেছে, মক্কায় বাতাসের গড় গতিবেগ উত্তর-উত্তর-পশ্চিম দিকে ঘণ্টায় ৪ থেকে ১০ কিলোমিটারের মধ্যে পরিবর্তিত হতে পারে। ধূলিঝড় হতে পারে। একইভাবে, মদিনায় গড় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২ কিলোমিটার ধুলোঝড় বয়ে আনতে পারে। বাতাস প্রাথমিকভাবে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে থাকবে।

 

 

এ অবস্থায় হজযাত্রীদের আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে সচেতন হওয়া এবং সেই অনুযায়ী পরিকল্পনা করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছে সৌদি আরব।

এনসিএম বলেছে, তারা এ পরিস্থিতি সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ চালিয়ে যাবে এবং প্রয়োজনে এ বিষয়ে আরও তথ্য সংগ্রহ করে সরবরাহ করার চেষ্টা করবে।

Print Friendly and PDF