চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পদক্ষেপ চেয়ে ব্লিঙ্কেনকে ৬ কংগ্রেসম্যানের চিঠি

প্রকাশ: ১৫ জুন, ২০২৩ ১১:৩০ : পূর্বাহ্ণ

বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচনের পরিবেশ কতটা অবাধ ও সুষ্ঠু, মাঠের পরিস্থিতি সম্পর্কে কতটা ওয়াকিবহাল যুক্তরাষ্ট্র, তা জানতে চেয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের কাছে চিঠি লিখেছেন ছয় কংগ্রেসম্যান।

গত বৃহস্পতিবার (৮ জুন) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের কাছে লেখা এক চিঠিতে এ তথ্য জানতে চাওয়া হয়।

ছয় কংগ্রেসম্যান হলেন, ম্যাসাচুসেটসের নাইনত ডিস্ট্রিক কংগ্রেসম্যান বিল কিটিং, উইলিয়াম আর কিটিং, জিম কস্তা, জেমস ম্যাকগর্ভন, বারবারা লি এবং ডিনা টিটাস।

চিঠির শুরুতে বাংলাদেশে গুরতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলা হয়। সেই সাথে আরও জানতে চাওয়া হয় মার্কিন কোন কোন মিত্র বাংলাদেশের জন্যে ঘোষিত ভিসানীতি অনুসরণ করছে।

চিঠিতে ক্ষমতাসীন সরকারের সমালোচনাও করা হয়। বিশেষ করে মানবাধিকার লঙ্ঘনকারীদের আরও পদন্নোতির বিষয়ে উল্লেখ করা হয়। আরও প্রশ্ন করা হয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় র‌্যাবসহ বাংলাদেশের অন্যান্য আইনশৃংখলা বাহিনী মানবাধিকার লঙ্ঘনের খোঁজ খবর রাখছে কিনা।

এ ছাড়া ১২ জুন বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে ভূমিকা রাখতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলকে একটি চিঠি লেখেন ইউরোপীয় পার্লামেন্টের ছয় সদস্য। ওই চিঠিতেও বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ জানানো হয়।

 

Print Friendly and PDF