চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৯ বছর পর আবারও র‍্যাঙ্কিংয়ে দেখা গেল বিরল সাফল্য

প্রকাশ: ১৪ জুন, ২০২৩ ৫:২৩ : অপরাহ্ণ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত ওই ম্যাচে দারুণ ব্যাটিংয়ের ফলটা আইসিসির সাপ্তাহিক র‌্যাঙ্কিং হালনাগাদে পেল চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

টিম ইন্ডিয়ার বিপক্ষে ২০৯ রানে জয় পায় অজিরা। ওই ম্যাচের অস্ট্রেলিয়ার হয়ে প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ট্রাভিস হেড। ১৭৪ বলে ১৬৩ রানের সেই দুর্দান্ত ইনিংসের কারণে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন হেড।

 

 

হেড টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থান দখল করায় ৩৯ বছর পর দারুণ এক ঘটনাও দেখল ক্রিকেট–বিশ্ব।

বুধবার (১৪ জুন) আইসিসির হালনাগাদ করা র‌্যাঙ্কিংয়ে দেখা যায়, ৯০৩ পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। ৮৮৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অজি অভিজ্ঞ ব্যাটার স্টিভেন স্মিথ। র‌্যাঙ্কিংয়ে হেড তিনে উঠে আসায় ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ তিনজনই একটি দল থেকে জায়গা করে নিলেন।

 

 

১৯৮৪ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো ক্রিকেট ইতিহাসে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক দল থেকেই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখলের বিরল নজির ঘটে। সেবার ওয়েস্ট ইন্ডিজের তিন কিংবদন্তি শীর্ষ তিনে উঠে এসেছিলেন। তারা হলেন, গর্ডন গ্রিনিজ (৮১০ পয়েন্ট নিয়ে শীর্ষে), ক্লাইভ লয়েড (৭৮৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়) ও ল্যারি গোমেজ (৭৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয়)।

ভারতের বিপক্ষে দুর্দান্ত জয়ের ব্যাটসম্যানদের সঙ্গে বোলিংয়েও আছে অস্ট্রেলীয়দের উন্নতির ছাপ। বোলারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ইংল্যান্ডের ওলি রবিনসনের সঙ্গে ষষ্ঠ স্থান ভাগ করে নিয়েছেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন।

 

 

Print Friendly and PDF