চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্টের বিশ্বকাপ জয়ের পর এবার অ্যাশেজে চোখ কামিন্সের

প্রকাশ: ১৩ জুন, ২০২৩ ৪:০৮ : অপরাহ্ণ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের পর আসন্ন অ্যাশেজ সিরিজে চোখ অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্সের। ২০ বছর ধরে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচাতে চান কামিন্স।

টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনালে উঠেই শিরোপা জয় করে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে ২০৯ রানের বড় ব্যবধানে হারায় তারা। প্রথম আসরের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের পর টেস্ট চ্যাম্পিয়নশিপের মালিক এখন অস্ট্রেলিয়া।

এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ শুরুর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জয় বাড়তি অনুপ্রেরণা জোগাবে অস্ট্রেলিয়াকে। স্টিভ ওয়াহর নেতৃত্বে ২০০১ সালে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজে সিরিজ জিতেছিল অসিরা। তাই স্টিভ ওয়াহর পর প্রথম অস্ট্রেলিয়ান অধিনায়ক হিসেবে ইংলিশদের কন্ডিশনে সিরিজ জয়ের নজির গড়তে চান কামিন্স।

কামিন্স বলেন, আমরা  স্বীকার করি বা না করি এটা সত্যি যে, অ্যাশেজ সিরিজ ভিন্ন ভিন্ন  যুগ ও দলে চরিত্র ফুটিয়ে তোলে।  ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জিততে পারা খুবই কঠিন। প্রায় ২০ বছর হয়ে গেছে, এবারও সহজ হবে না। যদি আমরা জিততে পারি, তাহলে বিষয়টি ইতিহাস সৃষ্টি হবে।

 

 

শিরোপা জিতেই দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতি টানলো অস্ট্রেলিয়া। এই চক্রে ২০ ম্যাচের মধ্যে ১২টিতে জিতেছে, পাঁচটিতে ড্র এবং তিনটিতে হেরেছে অসিরা।

অ্যাশেজের আগে টেস্ট চ্যাম্পিয়নশিপ জয় উপভোগ করতে চেয়ে কামিন্স বলেন, আমি জানি আমাদের সামনে একটি বড় সিরিজ অপেক্ষা করছে কিন্তু আমরা কিছুদিন পর সে বিষয়ে চিন্তা করব। আপনি ক্যারিয়ারে এমন অল্প কিছু সময়ই পাবেন যখন কিছুক্ষণ বসে নিজের বিশেষ অর্জনকে নিয়ে সন্তুষ্ট হতে পারেন এবং এটি সেরকমই একটি সময়।

শক্তিশালী পেস অ্যাটাক নিয়েই অ্যাশেজের প্রথম টেস্ট খেলতে লন্ডন থেকে বার্মিংহাম যাবে অস্ট্রেলিয়া। জশ হ্যাজেলউডের পরিবর্তে ফাইনাল খেলার সুযোগ পাওয়া দুর্দান্ত পারফরমেন্স করেছেন স্কট বোল্যান্ড। ক্যারিয়ারের ৮ টেস্টে ১৪ দশমিক ৫৭ গড়ে ৩৩ উইকেট নিয়ে অ্যাশেজের আগে দুর্দান্ত বোলিংয়ের বার্তা দিয়েছেন তিনি।

ফাইনালের দ্বিতীয় ইনিংসে একই ওভারে বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজাকে আউট করে শেষদিন ভারতের হারের পথ নিশ্চিত করেন এই পেসার।

 

 

বোল্যান্ডের প্রশংসা করে কামিন্স বলেন, স্কটি দারুণ করেছে, সে এখন আমার প্রিয় খেলোয়াড়। সে প্রতিনিয়ত উন্নতি করছে। তাই না? ম্যাচে সে আমাদের সেরা বোলার ছিল। সে ধারাবাহিকতা ধরে রেখেছিল, খুব বেশি রান করতে না পারলেও, ভালো বোলিংয়ের কারণে এক ওভারে দু’টি গুরুত্বপূর্ণ উইকেট শিকার করেছে সে। অবশ্যই, অ্যাশেজে বড় ভূমিকা রাখবে স্কটি।

 

 

Print Friendly and PDF