চট্টগ্রাম, রোববার, ১৬ জুন ২০২৪ , ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফিফার নতুন র‍্যাঙ্কিং প্রকাশ : আর্জেন্টিনার ওপরে ব্রাজিল

প্রকাশ: ১১ জুন, ২০২৩ ৪:৩৪ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ফুটবলের নাম নিলেও সবার আগে উঠে আসে ব্রাজিল-আর্জেন্টিনার নাম। লাতিন আমেরিকার দেশদুইটি ফুটবল বিশ্বে দীর্ঘ দিন ধরে রাজত্ব করে আসছে। ফুটবল বিশ্বকাপের ২২টি আসরের মধ্যে আটবারই শিরোপা নিয়েছে দল দুইটি।

ব্রাজিল-আর্জেন্টিনা পুরুষ ফুটবল দল বিশ্ব ফুটবলে যতটা দাপটের সঙ্গে নিজেদের তুলে ধরেছে ঠিক ততটা পারেনি দুই দেশের নারী ফুটবলাররা। বিশ্ব মঞ্চেও খুব একটা সফলতা নেই ব্রাজিল-আর্জেন্টিনা নারী দলের।

মাস খানেক পরই পর্দা উঠতে যাচ্ছে নারী ফুটবল বিশ্বকাপের। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টটির আগে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা ফিফা

 

 

সংস্থাটির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বরাবরের মতো এবারও শীর্ষে রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। এছাড়া ব্রাজিল একধাপ এগিয়ে আট নম্বরে উঠে এসেছে। বর্তমানে তাদের অর্জিত পয়েন্ট ১৯৯৫.৩০। এর আগে, ১৯৭২.৯৯ পয়েন্ট নিয়ে তালিকার নবম স্থানে ছিল তারা। ইংল্যান্ডের বিপক্ষে ড্র এবং জার্মানির বিপক্ষে জয়ের ফলে র‍্যাঙ্কিংয়ে এই অগ্রগতি হয় ব্রাজিল নারী ফুটবল দলের।

পুরুষদের র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকলেও নারীদের র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার অবস্থান ২৮। পয়েন্ট টেবিলে খুব একটা পরিবর্তন না আসায় তাদের অবস্থানও অপরিবর্তিত।

 

 

২০৬১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানির মেয়েরা। তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে সুইডেন এবং ইংল্যান্ড। ২০২৬ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স, ২০০২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান স্পেনের। সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছে কানাডা এবং ব্রাজিল। শীর্ষ দশের শেষ দুই দল হলো নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়া।

উল্লেখ্য, আগামী ২০ জুলাই থেকে শুরু হবে মেয়েদের ফুটবলের মেগা আসর। আসন্ন বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। সর্বশেষ ২০১৯ আসরে খেলেছিল ২৪ দল, সেটি এবার বাড়ানো হয়েছে।

 

Print Friendly and PDF