চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র গরমে বন্ধ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান শুরু আজ

প্রকাশ: ১১ জুন, ২০২৩ ১০:৪৭ : পূর্বাহ্ণ

তীব্র গরমের কারণে বন্ধ হওয়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চালু হচ্ছে আজ। শনিবার (১০ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনীষ চাকমা বলেন, দেশজুড়ে বৃষ্টিপাত হওয়ায় এরই মধ্যে কমেছে গরমের তীব্রতা। প্রাথমিকের যে পাঠদান বন্ধ ছিল, তা রোববার চালু হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ থেকে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার পাঠদানও শুরু হচ্ছে। মাদ্রাসা অধিদপ্তরের উপপরিচালক জাকির হোসেন বলেন, রোববার (১১ জুন) থেকে মাদ্রাসায় পুরোদমে পাঠদান চালু হবে। এ বিষয়ে নির্দেশনাও দেওয়া হয়েছে।

এদিকে মাউশি জানায়, পাঠদান চালু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানকে মেনে চলতে হবে ৬ দফা নির্দেশনা।

অসহনীয় গরমের কারণে গত ৫ থেকে ৮ জুন দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখার ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর পর ৬ থেকে ৮ জুন পর্যন্ত ইবতেদায়ি মাদ্রাসায় পাঠদান বন্ধ রাখার কথা জানানো হয়।

অন্যদিকে মাধ্যমিকের শ্রেণি কার্যক্রম ৮ জুন বন্ধ ঘোষণা করে মাউশি। তিন অধিদপ্তরের অধীনের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ছিল বৃহস্পতিবার পর্যন্ত। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় আগামীকাল থেকে পাঠদান শুরু হচ্ছে।

 

Print Friendly and PDF