চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২ বছর পর তিতাস গ্যাসক্ষেত্রের ২৪ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু

প্রকাশ: ১০ জুন, ২০২৩ ১০:৪৯ : পূর্বাহ্ণ

দীর্ঘ ২ বছর বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাসক্ষেত্রের ২৪ নম্বর কূপ থেকে আবারো গ্যাস সরবরাহ শুরু হয়েছে। এতে করে শুক্রবার (৯ জুন) থেকে দৈনিক ৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।

বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানী লি. এর ব্যবস্থাপক (উন্নয়ন) মো. মাহমুদুল নবাব জানান, বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড তিতাস গ্যাস ফিল্ডের মূল্যায়ন ও উন্নয়ন কূপখনন প্রকল্পের আওতায় ২০১৬ সালে তিতাস কূপ ২৪ খনন সম্পন্ন করে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা হয়। পরবর্তীতে কারিগরি ত্রুটির কারণে ২০২১ সালের ২ জানুয়ারী আলোচিত কূপটি বন্ধ হয়ে যায়।

 

তবে চলতি বছরের ২৬ এপ্রিল থেকে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড হাইড্রোকার্বন ডেভেলপমেন্ট ফান্ড এর অর্থায়নে বাপেক্স এর কারিগরি সহায়তায় ২৪ নম্বর কূপটির ওয়ার্কওভার শুরু হয়। মাত্র ৪৫ দিন ওয়ার্কওভার অপারেশন কার্যক্রম পরিচালনা করে পুণরায় ওই কূপ থেকে জাতীয় গ্রিডে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়।

কূপটির ওয়ার্কওভার করতে প্রায় ৫০ কোটি টাকা ব্যয় হয়েছে। যার মধ্যে বাপেক্সের অংশ প্রায় ৪৭ কোটি টাকা। তিতাস গ্যাসক্ষেত্রের ঈ৫ থেকে ঈ১০ পর্যন্ত বিভিন্ন গ্যাস জোনে মোট ১.৩ ট্রিলিয়ন ঘণফুট গ্যাসের মজুদ রয়েছে।

 

Print Friendly and PDF