চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ণবাদের শিকার ভিনি: জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞা পেল ৭ সমর্থক

প্রকাশ: ৬ জুন, ২০২৩ ৪:৪৫ : অপরাহ্ণ

রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে বর্ণবাদ আচরণের দায়ে শাস্তি পেলো ৭ জন। জানুয়ারির ঘটনায় ৪ জন আর গত মাসের ঘটনায় তিনজনকে গুণতে হয়েছে বড় অংকের আর্থিক জরিমানা এবং স্টেডিয়ামে প্রবেশের নিষেধাজ্ঞা। স্পেনের বর্ণবাদবিরোধী কমিশন থেকে এসব রায় এসেছে। এদিকে, ছুটিতে রিও ফিরে শৈশবের ক্লাব ফ্লামেঙ্গোর ম্যাচ দেখেছেন ভিনি জুনিয়র। জার্সি হাতে মাঠে নেমে সমর্থকদের জানিয়েছেন কৃতজ্ঞতা।

ভিনিসিয়ুস জুনিয়রের মনের অবস্থাটা কল্পনা করা যাক। ফুটবল, মাঠ, সমর্থকদের কারণেই তিনি তারকা, জীবনের প্রাপ্তির সবটা ফুটবলকে ঘিরে। আবার এখানেই হতে হচ্ছে বর্ণবাদের শিকার। কঠিন সময়ে ভিনির পাশে দাঁড়িয়েছিল তার শৈশবের ক্লাব ফ্লামেঙ্গো। ২৭ মে রিওর ক্লাবটি ‘ভিনি জুনিয়রের সাথে সবাই’ শিরোনামে ক্যাম্পেইন করেছিল। এবার প্রতিদান ফিরিয়ে দেয়ার পালা।

 

 

রিয়াল মাদ্রিদের মৌসুম শেষে ছুটিতে ব্রাজিলিয়ান তারকা ছুটে গেছেন ডার্বি অব দ্য মিলিয়নসে ফ্লামেঙ্গো আর ভাসকো দা গামার ম্যাচ দেখতে। মারাকানায় এবার ফ্লামেঙ্গোর এভরিওয়ান উইথ ভিনি জুনিয়র বা ভিনি জুনিয়রের সঙ্গে সবাই লেখা জার্সি হাতে দর্শকদের কৃতজ্ঞতা জানিয়েছেন ব্রাজিলিয়ান তারকা। প্রতিপক্ষ ভাসকো দা গামাও সম্মান জানিয়েছে ভিনিকে। তৈরি করা হয়েছে বিশেষ জার্সি। ভিনির মন ভালো না হয়ে উপায় নেই, ম্যাচটা ৪-১ গোলে জিতেছে তার সাবেক ক্লাব ফ্লামেঙ্গো।

ভিনিসিয়ুস জুনিয়রের মন ভালো করার আরেকটি খবর দিয়েছে স্পেনের স্পোর্টস কমিশন। যে বর্ণবাদ নিয়ে এত আলোচনা। সেই আচরণের দায়ে ভিন্ন ঘটনায় শাস্তি পেয়েছেন সাত ব্যক্তি।

চার জনকে ৬০ হাজার ১ ইউরো জরিমানা করা হয়েছে সঙ্গে দুই বছরের জন্য স্টেডিয়ামে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। জানুয়ারিতে রিয়াল মাদ্রিদের অনুশীলন গ্রাউন্ডের কাছে তারা অপরাধটি করেছিলেন। ১১ দিন আগে তাদের গ্রেপ্তারের পর শাস্তি দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। তবে পরিচয় জানা যায়নি।

 

 

বাকি তিনজনকে গুণতে হয়েছে ৫ হাজার ইউরো জরিমানা সঙ্গে ১ বছর করে নিষেধাজ্ঞা। তারা ২১ মে ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল ম্যাচে বর্ণবাদ আচরণ করেছিলেন। তাদেরও পরিচয় জানা যায়নি তবে বয়স ১৮ থেকে ২১ বছরের মধ্যে। স্পেনের বর্ণবাদবিরোধী কমিশন থেকে এসব রায় এসেছে। যা গণমাধ্যমকে জানিয়েছে দেশটির স্পোর্টস কমিশন।শাস্তিতে দৃষ্টান্ত স্থাপন হলো, তবে বার্ণবাদ আচরণকারীদের মনের মধ্যে যে কালো মেঘ, তা ঝরে পড়বে কবে?

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF