চট্টগ্রাম, বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ সিরিজের আগে আইসিসির শাস্তি পেল আফগানিস্তান

প্রকাশ: ৫ জুন, ২০২৩ ১২:০৯ : অপরাহ্ণ

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নিয়মানুযায়ী, ম্যাচের নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পারলে শাস্তির মুখে পড়তে হয় দলটিকে। আইসিসির এই নিয়ম ভাঙায় এবার শাস্তি পেয়েছে ক্রিকেটের নতুন পরাশক্তি খ্যাত আফগানিস্তান দল।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে আফগানিস্তান। যেখানে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক লঙ্কানদের হারিয়ে দেয় তারা। ম্যাচটিতে জয় পেলেও পড়তে হয়েছে শাস্তির মুখে। রোববার (৪ জুন) আইসিসি এক বিবৃতিতে আফগানিস্তানের শাস্তির বিষয়টি নিশ্চিত করে।

শুক্রবার (২ জুন) সিরিজের প্রথম ওয়ানডেতে ৫০ ওভার বোলিং নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে ব্যর্থ হয় টিম আফগান। তাতে দলটির ক্রিকেটারদের ম্যাচ ফি-র ২০ শতাংশ জরিমানা করা হয়। শাস্তির পর আফগানিস্তানের অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি দায় স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। দলটিকে এই শাস্তি দেন ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে।

 

 

ওই ম্যাচে ৬ উইকেটের বড় জয় পায় আফগানিস্তান। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। ১৩২ রানের জয় নিয়ে সিরিজে সমতা টানেন লঙ্কানরা। এতে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি অনির্ধারিত ফাইনালে রূপ নিয়েছে।

উল্লেখ্য, চলতি জুনে এবং আগামী জুলাইয়ে দুই দফায় বাংলাদেশে সফর করবে আফগানিস্তান। ১৪ জুন খেলবে সফরের একমাত্র টেস্ট। ঈদের পর দুই দল মুখোমুখি হবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে।

 

Print Friendly and PDF