চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বিদ্যুৎ সংকট তৈরি হয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশ: ৪ জুন, ২০২৩ ২:০৭ : অপরাহ্ণ

বিশ্বে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বিদ্যুৎ সংকট তৈরি হয়েছে। লোডশেডিং ও মূল্যস্ফীতিতে কষ্ট পাচ্ছে মানুষ। নতুন আন্তঃনগর ট্রেন চিলাহাটি এক্সপ্রেসের উদ্বোধনে এ কথা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানান, বরিশাল থেকে পায়রা পর্যন্ত রেললাইন করা হবে। রেল দুর্ঘটনা রোধে সবাইকে সতর্কও করেন প্রধানমন্ত্রী। উত্তরবঙ্গবাসী বিশেষ করে নীলফামারীর জনগণের দীর্ঘদিনের অপেক্ষার অবসান। সবুজ পতাকা হতে হুইসেল বাজিয়ে নতুন আন্তঃনগর ট্রেন, ‘চিলাহাটি এক্সপ্রেসের’ উদ্বোধন করলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আধুনিক নানা সুযোগ-সুবিধার এ ট্রেনের যাত্রী ধারণক্ষমতা, ৮শ’ জন। সপ্তাহে ৬ দিন চলবে চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে।

 

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামী ৩-৪ বছরে নতুন যুগে পৌঁছাবে রেল যোগাযোগ। উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্যে নতুন গতি আনবে, চিলাহাটি এক্সপ্রেস। তিনি বলেন, যেটাই আমরা করে দেই একটু যত্ন সহকারে ব্যবহার করবেন। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার চেষ্টা করবেন, যেখানে সেখানে ময়লা ফেলবেন না।

সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগের সব কাজেই ‘কিন্তু’ খোঁজে একটি মহল। তারা শুধু মানুষকে হতাশ করতে চায়। নালিশ করে বেড়ায় বিদেশিদের কাছে।

শেখ হাসিনা বলেন, আমরা যা কাজ করি সেখানেই একটা সমালোচনা, সেখানে একটা কিন্তু খুঁজে বেড়ানো আর মানুষকে হতাশ করার কথা বলে বেড়ায়। আর বাংলাদেশের বদনাম বিদেশিদের কাছে বলে সেখান থেকে নিজেরা কি পায় আমি জানি না। কিছু হাদিয়া টাদিয়া জোগাড় করে কিনা বলতে পারব না। তবে বাংলাদেশের বিরুদ্ধে কথা বলেই যেন তারা তৃপ্তি পায়। যারা এসব কথা প্রতিবছর বলেন আমি বলব আপনি আগের বছর কি বলেছিলেন আর আজকের বাংলাদেশ কোথায় এসেছে একটু হিসেব করে দেখবেন।

 

 

শেখ হাসিনা জানান, করোনা ও যুদ্ধের বিশ্বে জ্বালানির দাম বেড়েছে। এই কারণে মানুষ লোডশেডিংয়ে কষ্ট পাচ্ছে।

সরকারপ্রধান বলেন, আমরা প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছিলাম। কিন্তু আজকে সারা বিশ্বব্যাপী গ্যাস, তেল, কয়লা সবকিছুর দাম বেড়ে যাওয়াতে এখন বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। এখন টাকা দিয়েও কেনা যাচ্ছে না, এরকম অবস্থায়ই দাঁড়িয়েছে। যার জন্য আমি জানি এই গরমে মানুষের কত কষ্ট হচ্ছে। একদিকে দ্রব্যমূল্যস্ফীতি আর অপরদিকে বিদ্যুৎ নেই এই দুটো কষ্ট আমার দেশের মানুষ পাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, নানা প্রতিবন্ধকতা মোকাবিলা করে দেয়া বাজেট কার্যকরে সবাইকে কাজ করতে হবে।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF