চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানে এক জেলা থেকে অন্য জেলা ভ্রমণে দিতে হবে যত কর

প্রকাশ: ২ জুন, ২০২৩ ১২:৫৫ : অপরাহ্ণ

জুলাই আগামী মাস থেকে আকাশপথে দেশের এক জেলা থেকে অন্য জেলায় যেতে ২০০ টাকা ভ্রমণ কর দিতে হবে। এতদিন দেশের অভ্যন্তরে কোনো ভ্রমণ কর দিতে হতো না। এ ছাড়া বিদেশ ভ্রমণ অথবা চিকিৎসার জন্য বিদেশ যেতে বিমান টিকিটের ওপর বাড়বে ভ্রমণ কর।

 

 

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় তিনি এ প্রস্তাব করেন।

 

প্রস্তাবিত বাজেটে বিদেশ যেতে স্থলপথের কর ৫০০ টাকা থেকে এক হাজার টাকা এবং নৌপথের কর ৮০০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে আকাশপথে সার্কভুক্ত দেশ ভ্রমণে এক হাজার ২০০ টাকা কর দিতে হয়। সেটা বাড়িয়ে দুই হাজার টাকা করা হয়েছে। আর অন্য দেশ ভ্রমণের ক্ষেত্রে ভ্রমণকারীকে তিন হাজার টাকা কর গুণতে হয়। এটি বাড়িয়ে চার হাজার টাকা করা হয়েছে।

একই সঙ্গে আকাশপথে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, জাপান, হংকং, উত্তর কোরিয়া, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া ও তাইওয়ান ভ্রমণে যাত্রীপ্রতি চার হাজার টাকা ভ্রমণ কর আরোপ রয়েছে। এটি বাড়িয়ে ছয় হাজার টাকা করা হয়েছে।

 

 

অবশ্য পাঁচ বছর বা তার কম বয়সী যাত্রী, ক্যান্সার আক্রান্ত রোগী, অন্ধ ব্যক্তি, বাংলাদেশি ও বিদেশি কূটনীতিক, তাদের পরিবার, বিমান ক্রু, বিমানকর্মী, হজ ও ওমরাহ যাত্রীদের ভ্রমণ কর দিতে হবে না। এ ছাড়া পাঁচ বছরের বেশি থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য নির্ধারিত করের অর্ধেক ভ্রমণ কর দিতে হবে।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF