চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩ , ৬ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

এবার আর্জেন্টিনায় বর্ণবাদের শিকার ব্রাজিলিয়ান ফুটবলার

প্রকাশ: ২ জুন, ২০২৩ ৩:২৮ : অপরাহ্ণ

সম্প্রতি রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন। এই ঘটনায় ফুটবল বিশ্বে তোলপাড় কম হয়নি। সাবেক-বর্তমান অনেক তারকা ফুটবলাররা এই বিষয়ে ব্যাপক সমালোচনাও করেছেন।

ওই ঘটনায় ভিনিসিয়ুসের কাছে ক্ষমা চেয়েছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আরেক ব্রাজিলিয়ান ফুটবলারের সঙ্গে বর্ণবাদী আচরণের ঘটনা ঘটল।

এবার বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের ডিফেন্ডার রবার্ত রেনান। আর্জেন্টিনায় চলমান যুব বিশ্বকাপে তার সঙ্গে এমন ঘটনা ঘটেছে।

 

 

বিষয়টি নিয়ে ফিফার কাছে আনুষ্ঠানিক অভিযোগও দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

চলমান অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শেষ ষোলোতে কাল আর্জেন্টিনার কিউদাদ দে লা প্লাতা স্টেডিয়ামে তিউনিসিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ব্রাজিল। সেই ম্যাচের প্রথমার্ধে লাল কার্ড দেখেন ব্রাজিলের রেনান। লাল কার্ড দেখে মাঠ ছাড়ার সময় রেনানকে উদ্দেশ করে গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য ছোড়ে দর্শকদের একাংশ।
এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমেও রেনানকে উদ্দেশ করে বর্ণবাদী মন্তব্য করা হয়। ম্যাচ শেষে রেনান সেগুলোর স্ক্রিনশট ইনস্টাগ্রামে শেয়ার করেছেন। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন এক বিবৃতিতে বলেছে, ‘বর্ণবাদীদের সামাজিক যোগাযোগমাধ্যমের প্রোফাইলগুলো স্থানীয় আদালতে আর ফিফাকে পাঠিয়েছে সিবিএফ। একই সঙ্গে শাস্তির জন্য অনুরোধও করা হয়েছে।’

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF