চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেটে সুখবর পেতে পারেন সরকারি চাকরিজীবীরা

প্রকাশ: ১ জুন, ২০২৩ ৩:৩৮ : অপরাহ্ণ

আর কিছুক্ষণ পরই ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৬০ হাজার কোটি টাকা। যার শিরোনাম ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’।

নতুন অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। মোট দেশজ উৎপাদন (জিডিপির) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। আর মূল্যস্ফীতির বার্ষিক হার অনুমান করা হচ্ছে ৬ দশমিক ৫ শতাংশ।

 

 

বরাবরের মতো এবারও বাজেটে বিভিন্ন খাতে নানা বরাদ্দ থাকছে। এর অংশ হিসেবে মূল্যস্ফীতির সঙ্গে ভারসাম্য বজায় রেখে সরকারি চাকরিজীবীদের বেতনভাতা সমন্বয়ের ঘোষণা আসতে পারে। তবে বাজেটের পর বেতনভাতা বাড়ানোর কাজ শুরু হবে।

বিশ্লেষকরা মনে করছেন, ওই সময় সর্বোচ্চ ১০ শতাংশ বেতন বাড়তে পারে তাদের। ১ জুলাই থেকে যা কার্যকর হতে পারে।বাজেট-পরবর্তী সময়ে জাতীয় পে-স্কেলের গেজেটে সংশোধনী এনে প্রজ্ঞাপন জারির মাধ্যমে ইনক্রিমেন্ট বৃদ্ধির ঘোষণা দেয়া হতে পারে।কিন্তু জনসাধারণের বড় অংশের মূল্যস্ফীতির জাঁতাকলে আরও  পিষ্ট হওয়ার আশঙ্কা আছে।কারণ, এখনও নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে আসেনি।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF