চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্লট, ফ্ল্যাট, গাড়ির খরচ বাড়তে পারে

প্রকাশ: ১ জুন, ২০২৩ ১২:৩৫ : অপরাহ্ণ

স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট উত্থাপন হতে যাচ্ছে বৃহস্পতিবার (১ জুন)। এদিন বিকেলে আগামী অর্থবছরের (২০২৩-২৪) প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী ১ বছর দেশ পরিচালনার সার্বিক ব্যয়ের হিসাব থাকবে এতে।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৬০ হাজার কোটি টাকা। ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শীর্ষক বাজেট বক্তব্য দেবেন অর্থমন্ত্রী।

এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। তবে ঘাটতি আড়াই লাখ কোটি টাকার বেশি।

মোট দেশজ উৎপাদন (জিডিপির) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। আর মূল্যস্ফীতির বার্ষিক হার অনুমান করা হচ্ছে ৬ দশমিক ৫ শতাংশ।

 

 

২০২৩-২৪ অর্থবছরে ফ্ল্যাট-প্লট নিবন্ধনে ক্রেতার ওপর নানা কর আরোপ করা হতে পারে। যেমন- গেইন ট্যাক্স, ভ্যাট, স্ট্যাম্প ও নিবন্ধন মাশুল, স্থানীয় সরকার কর ইত্যাদি। ১০ থেকে সাড়ে ১২ শতাংশ কর দিতে হয়। এ হার বাড়ানোও হতে পারে। সবমিলিয়ে হতে পারে ১৫ শতাংশ। অর্থাৎ ১ কোটি টাকার ফ্ল্যাট কিনলে আড়াই থেকে ৫ লাখ টাকা খরচ বাড়তে পারে।

 

 

অনেকে দ্বিতীয় গাড়ি কিনে থাকেন। তাদের কার্বন কর দিতে হতে পারে। গাড়ির সিসি অনুযায়ী, বাড়তি কর হতে পারে ২০ হাজার থেকে ৩ লাখ টাকা। ফিটনেস সনদ নেয়ার সময় তা দিতে হবে।

২০০১ থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ২০০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫০ শতাংশ করা হতে পারে। আর ৩০০১ থেকে ৪০০০ সিসি পর্যন্ত ৩৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০০ শতাংশ হতে পারে। মূলত, এ পর্যায়ে জিপ ও এসইউভি গাড়ি আমদানি হয়।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF