চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৩-২৪ বাজেট : যেসব পণ্যের দাম কমতে পারে

প্রকাশ: ৩১ মে, ২০২৩ ১০:৫৪ : পূর্বাহ্ণ

২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (১ জুন)। এদিন জাতীয় সংসদে তা উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এবার বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এতে আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার হচ্ছে ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকা।

 

 

নতুন অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতির হার ৬ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৬ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা নেয়া হয়েছে।এতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা হচ্ছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা।

তবে ঘাটতি থাকছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপ কিংবা ছাড়ের প্রস্তাবনা আসছে। জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় এসব সিদ্ধান্ত নেয়া হচ্ছে। ফলে অনেক পণ্যের দাম কমতেও পারে।

 

 

সেই তালিকায় রয়েছে মাংস ও মাংসজাত পণ্য, দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেট, মিষ্টি জাতীয় পণ্য, অভিজাত বিদেশি পোশাক এবং ই-কমার্সের ডেলিভারি চার্জ।

এছাড়া স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রপাতি তৈরির সরঞ্জাম, দেশে উৎপাদিত ফ্রিজ, ন্যাপকিন, ডায়াপার, ধান-আলু রোপণের মেশিনের দর কমতে পারে।

 

Print Friendly and PDF