চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশ: ২৯ মে, ২০২৩ ১০:২৯ : পূর্বাহ্ণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিট প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু তিন দিনের ভর্তি যুদ্ধ।

সোমবার (২৯ মে) সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৪ হাজার ৪৬৭টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ৭৮ হাজার ৫৯১ জন। প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ৪০ জন শিক্ষার্থী। ঘণ্টাব্যাপী চলা পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া পরীক্ষায় কোনো ধরনের জালিয়াতি বা অসদুপায় ঠেকাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি মাঠে কাজ করছে সাইবার ক্রাইম ইউনিটসহ আইনশৃঙ্খলা বাহিনী। জালিয়াতি ধরা পড়লে শাস্তির ব্যবস্থা করতে রয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটও।

 

 

পরীক্ষায় অসদুপায় অবলম্বন করতে পারেন এমন ৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। এই তালিকায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাধিক নেতাও রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, সোমবার (২৯ মে) সি ইউনিটের, মঙ্গলবার (৩০ মে) এ ইউনিটের (মানবিক) এবং বুধবার (৩১ মে) বি ইউনিটের (ব্যবসায় শিক্ষা) ভর্তি পরীক্ষা। প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার পালায় অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের এক ঘণ্টার পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন থাকবে ৮০টি। এতে প্রতি চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে।

 

 

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, চলতি শিক্ষাবর্ষে এ ইউনিটে ৭২ হাজার ৬৫ জন, বি ইউনিটে ৩০ হাজার ৬৭৫ জন এবং সি ইউনিটে ৭৫ হাজার ৮৫১ পরীক্ষার্থী আবেদন করেছেন। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৮১৬টি।

এবার বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে ৩ হাজার ৯৩০টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ৭৮ হাজার ৫৭৪টি। এ হিসাবে প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৫ জন ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF