চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়াদ শেষেও বিনাদোষে ৭ বছর ধরে জেলে: আলাউদ্দিন গাজীকে হাইকোর্টে হাজির করার নির্দেশনা চেয়ে রিট

প্রকাশ: ২৯ মে, ২০২৩ ১২:১০ : অপরাহ্ণ

চ্যানেল 24 এর সংবাদের সূত্র ধরে যাবজ্জীবন সাজা খাটার পরও অতিরিক্ত সাড়ে ৭ বছর জেলে থাকার ঘটনায় আলাউদ্দিন গাজীকে হাইকোর্টে হাজির করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (২৯ মে) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি শওকত আলী চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী বিভূতি তরফদার।

 

 

রিটে চ্যানেল-24 এর সংবাদটি সংযুক্ত করা হয়। এ ছাড়া তার আটকাদেশ কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারিরও নির্দেশনা চাওয়া হয়। এ বিষয়ে শুনানি বৃহস্পতিবার দিন ধার্য করা হয়েছে।

রিটে স্বরাষ্ট্রসচিব, আইজি প্রিজন্স ও বরিশালে কারাগারে জেলারকে বিবাদী করা হয়েছে। গত ২৫ মে চ্যানেল-24 এ  সংবাদ প্রচার হয় যে আলাউদ্দিন নামে এক ব্যক্তি সাজার মেয়াদ শেষের পরও কারাগারে রয়েছেন।

মামলার পেছন থেকে জানা যায়, ঘটনাটি শুরু ১৯৯৩ সালের ২৫ জানুয়ারি। ১ লাখ টাকার চুক্তিতে শরীয়তপুরে গোসাইর হাটে হত্যাকাণ্ডের শিকার হন, সেলিম মিঞা ঢালী নামের এক ব্যক্তি। এ ঘটনার দুদিন পর গ্রেপ্তার হন একই এলাকার আলাউদ্দিন গাজী। চারজন আসামির ১৬৪ ধারায় জবানবন্দিতে, হত্যাকাণ্ডের সময় উপস্থিত ছিলেন আলাউদ্দিন।

 

 

২০০১ সালের ১২ জানুয়ারি ২৬ আসামির মধ্যে ১৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। এরপর একে একে হাইকোর্টে সব আসামির মামলা শেষ হয়। যাবজ্জীবন সাজা খেটে বেরও হয়ে যান সবাই। তবে অর্থাভাবে আর আপিল করতে পারেননি আলাউদ্দিন। সংসার না থাকায় বেঁচে থাকা দুই ভাতিজির কল্যাণেই ৩০ বছর পর জানা গেলো আপিল করার কেউই ছিলোনা।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF