চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়াকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল

প্রকাশ: ২৮ মে, ২০২৩ ১১:৩৫ : পূর্বাহ্ণ

পরাজয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু হয় ব্রাজিলের। তবে গ্রুপ পর্বের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ব্রাজিল অনূর্ধ্ব-২০ দল।

চলমান অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে নাইজেরিয়ার মুখোমুখি হয় পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। শনিবার (২৭ মে) বাংলাদেশ সময় রাত ১২টায় অনুষ্ঠিত ম্যাচটিতে নাইজেরিয়াকে ২-০ গোলে হারায় সেলেসাওরা। ব্রাজিলের হয়ে গোল দুইটি করেন জ্যান হেনরিখ কার্নেইরো পেদরোসো ও মার্কুনিয়োস।

নিজেদের প্রথম ম্যাচে ইতালির কাছে ৩-২ গোলে হারে নেইমার-ভিনিসিয়ুদের উত্তরসূরীরা। তবে দ্বিতীয় ম্যাচে ডমিনিকা রিপাবলিককে গুনে গুনে ৬-০ গোলে হারায় তারা। আর শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারিয়েই ক্ষান্ত হয়নি, রীতিমতো গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে জায়গা করে নিয়েছে টুর্নামেন্টটির দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাজীয় ব্রাজিল।

ব্রাজিলের মতো ইতালিরও পয়েন্ট সংখ্যা ছয়। তবে গোল ব্যবধানে পিছিয়ে থেকে গ্রুপ রানার্সআপ হয়েছে ইতালি। নাইজেরিয়ার পয়েন্ট ব্রাজিল ও ইতালির সমান হলেও গোল ব্যবধানে বাদ পড়েছে আফ্রিকার দেশটি।

 

 

ব্রাজিলের জন্য মহাগুরুত্বপূর্ণ ম্যাচটিতে বেশ ঘাম ঝরিয়েই জিততে হয়েছে তাদের। ম্যাচের ৪২ মিনিটে কার্নেইরো পেদরোসোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। কর্নার থেকে পাওয়া বলে হেড করে গোল করেন তিনি। ১৯ বছর বয়সী ডিফেন্ডারের এটি এ আসরে দ্বিতীয় গোল। প্রথমার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মার্কুইনিয়োসের গোলে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। ডানপ্রান্ত দিয়ে আক্রমণে উঠলে ডিবক্সের ভেতরে বল পান আর্সেনালের এ উইঙ্গার। প্লেসিং শটে বল জালে জড়ান তিনি। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে সেলেসাওরা।

 

 

এ জয়ে তিন ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। সমান ম্যাচে ইতালি ও নাইজেরিয়ার পয়েন্টও সমান। তবে গোল ব্যবধানে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে তারা।

 

Print Friendly and PDF