চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খাওয়ার আগে আম ভিজিয়ে রাখবেন যে কারণে

প্রকাশ: ২৮ মে, ২০২৩ ১২:১৪ : অপরাহ্ণ

বাজারে এখন পাকা আম বেশ সহজেই পাওয়া যাচ্ছে। শুধু আম নয়, লিচু, কাঁঠালও পাওয়া যাচ্ছে বাজারে। তবে এ মৌসুমে আম অন্য যে কোনো ফলের চেয়ে যেন বেশিই জনপ্রিয়। সঠিক উপায়ে আম না খাওয়া হলে সেটি হতে পারে বিপদেরও কারণ। খাওয়ার আগে আম ভিজিয়ে খাওয়ার রয়েছে নানা উপকারিতা।

আম হল পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের ভাণ্ডার। যা শরীরের শক্তি বাড়াতে পারে। আম কোষ্ঠকাঠিন্যের মতো হজম সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করতে পারে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি রয়েছে যা ত্বক এবং চুলের জন্যও উপকারী।

 

যে কারণে খাওয়ার আগে আম ভিজিয়ে রাখবেন : 

  •  ফাইটিক অ্যাসিড দূর করে :  আমের মধ্যে ফাইটিক অ্যাসিড নামে প্রাকৃতিক অণু থাকে। যা বেশ কয়েকটি ফল, শাকসবজি এমনকি বাদামেও পাওয়া যায়। তাই আম কয়েক ঘন্টা পানিতে ভিজিয়ে রাখলে একধরনের তাপ তৈরি করে। যা অতিরিক্ত ফাইটিক অ্যাসিড দূর করতে সাহায্য করে।
  •  রোগ প্রতিরোধ করে : পানিতে আম ভিজিয়ে রাখলে সমস্ত কীটনাশক ও রাসায়নিক পদার্থ দূর হয়। এছাড়া আমের গায়ের ময়লা, ধুলাবালি ও মাটি সম্পূর্ণভাবে দূর হয়ে যায়। এর সাহায্যে অনেক রোগ থেকে নিজেকে রক্ষা করা সম্ভব। আম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হজমশক্তি ও অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এছাড়া চোখ, চুল ও ত্বকের জন্যও আম উপকারী। আমের সমস্ত উপকার পেতে হলে খাওয়ার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখা উচিত।
    • থার্মোজেনিক প্রভাব কমায় : আম ভেজালে থার্মোজেনিক প্রভাব কমে। প্রায়ই দেখা যায়, আম খেলে শরীর গরম হয়। অনেক সময় তা অস্বস্তিকর পর্যায়ে চলে যায়। তাই খাওয়ার আগে আম ভিজিয়ে রাখা উচিত।
    • ফ্যাট বাস্টার : আমে রয়েছে প্রচুর ফাইটোকেমিক্যাল। তাই আম ভিজিয়ে রাখলে তাদের ঘনত্ব কমে যায়।  এগুলো প্রাকৃতিক চর্বি বাস্টার হিসাবে কাজ করে।
    • অ্যালার্জির সমস্যা দূর করে : আমের বোঁটার অংশ থেকে আঠালো এক ধরনের কষ বের হয়। এই কষে থাকা অ্যাসিডে অনেক সময় অ্যালার্জির সমস্যা দেখা দেয়। পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখলে দূর হবে এই কষ। ফলে, আল্যার্জির সমস্যা থেকে রক্ষা পাওয়া যাবে।
  • সূত্র : লাইভমিন্টটাইমস অব ইন্ডিয়া

Print Friendly and PDF