চট্টগ্রাম, রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণে রাখুন অ্যাসিডিটি

প্রকাশ: ২৬ মে, ২০২৩ ২:৫১ : অপরাহ্ণ

প্রতিদিনই ভাবেন বাইরের তেল-মশলা দেয়া খাবার খাবেন না। কিন্তু তাও কোনো না কোনো কারণে খাওয়া হয়ে উঠে। আর এর পরেই শুরু হয় পেটে অস্বস্তি। হজমের সমস্যা, গলা-বুক জ্বালা।

চিকিৎসকেরা বলছেন, নিয়মিত তেল-মশলাযুক্ত খাবার খেলে পেটের সমস্যা হওয়া স্বাভাবিক। তবে ওষুধের পাশাপাশি ঘরোয়া কিছু উপায়েও এসব নিয়ন্ত্রণে রাখা যায়।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে সেসব উপায় —

জোয়ান ভেজানো পানি: চিকিৎসা সংক্রান্ত একটি রিপোর্টে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, অ্যাসিডিটি সমস্যা দূর করতে জোয়ান অত্যন্ত উপকারী। পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় জোয়ান ভেজানো জল। কোষ্ঠকাঠিন্য পরিষ্কার করতেও জোয়ান ভেজানো পানি উপকারী।

জিরা ভেজানো পানি: হজম সংক্রান্ত যে কোনো সমস্যা নিমেষে দূর করতে জিরা ভেজানো পানি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। গরমে পেট ফাঁপার সমস্যা হলেও দারুণ কাজ দেয় এই পানীয়।

 

মধু ও লেবুর রস: উষ্ণ পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই পানীয় শুধু মেদ ঝরাতে নয়, হজম সংক্রান্ত নানারকম সমস্যা দূর করতেও সাহায্য করে। পুষ্টিবিদরা বলছেন, নিয়মিত এই পানীয় খেলে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

 

অ্যালোভেরার রস: কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবার সমৃদ্ধ অ্যালোভেরার রস অত্যন্ত কার্যকর। তবে পুষ্টিবিদেরা বলছেন, উপকারী হলেও এই রস খুব বেশি না খাওয়াই ভাল। না হলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

 

আঁশ সমৃদ্ধ খাবার: হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে আঁশযুক্ত খাবার খেতে পরামর্শ দেন পুষ্টিবিদরা। আঁশ অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি কোষ্ঠ পরিষ্কার করতেও সাহায্য করে।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF