চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে বিচলিত নয় সরকার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশ: ২৫ মে, ২০২৩ ৯:২৫ : পূর্বাহ্ণ

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, যুক্তরাষ্ট্র ঘোষিত নতুন ভিসা নীতি নিয়ে বাংলাদেশ সরকার বিচলিত নয়। সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে বদ্ধপরিকর।

বুধবার ( ২৪ মে ) বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ঘোষণার পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, ‘এটা কোনো নিষেধাজ্ঞা নয়। নতুন ভিসা নীতি নিয়ে বরং বিএনপির চিন্তিত হওয়া উচিত। কারণ নির্বাচনের আগে বা চলাকালীন সহিংসতা করলে এই নিষেধাজ্ঞা তাদের ওপর আরোপ হতে পারে।’

নতুন মার্কিন ভিসা নীতি নিয়ে আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে বলেও জানান তিনি।

 

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নতুন ভিসা নীতির ঘোষণা দিয়েছে  মার্কিন যুক্তরাষ্ট্র। এই নীতি অনুযায়ী, ভোটের অনিয়মের সঙ্গে জড়িত কোনো বাংলাদেশিকে ভিসা দেবে না দেশটি।

বুধবার (২৪ মে) রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন এক টুইট বার্তায় বলেন, ‘আজ, আমি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সমর্থনে একটি নতুন ভিসা নীতি ঘোষণা করছি। এই নীতির অধীনে, গণতান্ত্রিক নির্বাচনে বাধা দেয়া ব্যক্তি ও পরিবারের সদস্যদের ভিসা নিষেধাজ্ঞা দিতে পারি, যদি তারা বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে দুর্বল করার জন্য জড়িত থাকে।’

 

 

গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন কাজের মধ্যে রয়েছে যেমন- ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ করতে বাধা দেয়া এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রচার করা থেকে বিরত রাখা।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF