চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ৬০ কি.মি. বেগে ঝড় হতে পারে

প্রকাশ: ২৪ মে, ২০২৩ ১১:০৫ : পূর্বাহ্ণ

দেশের ২০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।বুধবার (২৪ মে) আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম-উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দুপুর ১টাপর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য এ সতর্ক সংকেত জারি থাকবে।

এদিকে কানাডার সাস্কাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, বুধবার সকাল ১০ টা বেজে ৩০ মিনিটের পর থেকে দুপুর ১ টার মধ্যে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলার উপর দিয়ে কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত সহ মাঝারি থেকে ভারি বৃষ্টি অতিক্রম করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। বিশেষ করে কুতুবদিয়া, মহেশখালি, টেকনাফ ও সেন্টমার্টিন দ্বীপের উপর দিয়ে ভারি বজ্রপাত অতিক্রম করার সম্ভাবনা খুবই বেশি সকাল ১০ টা বেজে ৩০ মিনিট থেকে ১২ টার মধ্যে।

 

 

Print Friendly and PDF