চট্টগ্রাম, মঙ্গলবার, ৩০ মে ২০২৩ , ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

মেট্রোরেলের টিকিটের ভ্যাট মওকুফ

প্রকাশ: ২৩ মে, ২০২৩ ২:৪৮ : অপরাহ্ণ

 

 

মেট্রোরেলের সব ধরনের সেবায় ভ্যাট অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের মূসক নীতির প্রথম সচিব মোহাম্মদ হাসমত আলীর সই করা বিশেষ আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে। ভ্যাট অব্যাহতির এই সুবিধা ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে। ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে এ ভ্যাট অব্যাহতি সুবিধা কার্যকরের সময় ধরা হয়েছে।

 

 

বর্তমান ভ্যাট আইন অনুযায়ী, যেকোনও শীতাতপ নিয়ন্ত্রিত রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিধান আছে। মেট্রোরেল পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত এবং গণপরিবহন।

মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসবে কি না, তা নিয়ে কয়েক মাস ধরে আলোচনা চলছে। কয়েক মাস আগে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে মেট্রোরেল কোম্পানিকে ভ্যাট আরোপের কথা জানিয়ে চিঠি দেয়া হয়। কিন্তু তখন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিডেট বা মেট্রোরেল কোম্পানি ভ্যাট দিতে রাজি হয়নি। তাদের যুক্তি-মেট্রোরেলে অভিজাত শ্রেণির মানুষ ভ্রমণ করেন না, বরং সব ধরনের মানুষ তাতে ভ্রমণ করেন।

 

 

 

 

মেট্রোরেল কোম্পানির এ জবাব পাওয়ার পর সম্প্রতি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে এ সংক্রান্ত নির্দেশনা চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি পাঠানো হয়। এখন এনবিআর এ নতুন নির্দেশনা দিয়েছে। সে ক্ষেত্রে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটে ভ্যাট বসবে না।

গত ডিসেম্বর মাস থেকে প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছে। সব স্টেশন চালু হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৬০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

আগামী ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর কথা রয়েছে। সে ক্ষেত্রে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিডেট বা মেট্রোরেল কোম্পানি সূত্রে জানা গেছে, মেট্রোরেলে বর্তমানে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রতিদিন ৮-৯ হাজার যাত্রী পরিবহন হয়। এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ ২৫ হাজারের কিছু বেশি যাত্রী মেট্রোরেলে ভ্রমণ করে।

 

 

সূত্র:চ্যানেল ২৪

Print Friendly and PDF