চট্টগ্রাম, রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে উড়িয়ে দিলো ইতালি

প্রকাশ: ২২ মে, ২০২৩ ১২:৪১ : অপরাহ্ণ

ফিফা বিশ্বকাপের মতো অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেরও পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। আর্জেন্টিনায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের এবারের আসরে ব্রাজিলের যুবারা নেমেছে হেক্সা মিশনে। যেখানে তাদের প্রথম প্রতিপক্ষ ছিল ইতালি যুব দল।

রোববার (২১ মে) বাংলাদেশ সময় দিনগত রাত ৩টায় আর্জেন্টিনার এস্তাদিও মালভিনাস স্টেডিয়ামে মুখোমুখি হয় ব্রাজিল ও ইতালির অনূর্ধ্ব-২০ দল। ম্যাচটিতে ব্রাজিলকে ৩-২ গোলে হারায় ইতালি। ব্রাজিলের হয়ে জোড়া গোল করেন মার্কোস লিওনার্দো। ইতালির হয়ে জোড়া গোল পেয়েছেন সিজার কাসেদাই এবং একটি গোল করেছেন মাত্তেও প্রাতি।

ইতলি ম্যাচের প্রথম আর্ধেই ব্রাজিলের জালে তিনটি গোল জড়ান। বিপরিতে ব্রাজিল দ্বিতীয়ার্ধে দুইটি গোল পরিশোধ করে। ১১তম মিনিটে ইতালির ডিফেন্ডিং মিডফিল্ডার মাত্তেও ডান পায়ের কিক থেকে দলকে লিড গোল এনে দেন। এরপর ২৭তম মিনিটে সিজার কাসেদাই ব্যবধান বাড়ান। ৩৫তম মিনিটে কাসেদাই পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় ও দলের হয়ে তৃতীয় গোলটি করেন।

 

 

প্রথমার্ধ শেষে ৩-০ গোলে পিছিয়ে থাকা ব্রাজিল উঠে পড়ে লাগে ঘুরে দাঁড়াতে। সমতায় ফেরার লক্ষ্যে সেলেসাওরা প্রথম গোলের দেখা পায় ৭২ মিনিটে। ফরোয়ার্ড মারকুইনহোসের সহায়তায় গোলটি করেন ব্রাজিল স্ট্রাইকার মার্কোস লিওনার্দো। আর ৮৭ মিনিটে মার্কোস আবারও গোলের দেখা পান। এবার তাকে গোল করতে সহায়তা করেন ডান প্রান্তের আক্রমণ ভাগের খেলোয়াড় স্যাভিও। তাতে ব্যবধান দাঁড়ায় ৩-২ গোলে।

যুব বিশ্বকাপে ব্রাজিল-ইতালি রয়েছে ‘গ্রুপ ডি’তে। এই গ্রুপের অপর দুই দল হলো নাইজেরিয়া ও ডোমিনিকান প্রজাতন্ত্র। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পরবর্তী ম্যাচগুলো হলো ২৪ মে ডোমিনিকান প্রজাতন্ত্রের বিপক্ষে এবং ২৭ মে নাইজেরিয়ার বিপক্ষে।

উল্লেখ্য, ছয় গ্রুপের ২৪ দলের মধ্যে প্রতিটি গ্রুপ থেকে দুইটি করে মোট ১২টি ও তৃতীয় স্থানে থাকা সেরা ৪টি দল যাবে নকআউট পর্বে। এরপর শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষে ১১ জুন শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে।

 

Print Friendly and PDF