চট্টগ্রাম, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দু’ দিনের সফরে আজ কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ২২ মে, ২০২৩ ১০:২২ : পূর্বাহ্ণ

দু’ দিনের সফরে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২২ মে) বিকেল ৩টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিশেষ ফ্লাইটে কাতারের উদ্দেশে রওনা হবেন তিনি।

স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ৯টা) ফ্লাইটটির হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

 

 

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘‌থার্ড কাতার ইকোনমিক ফোরাম: আ নিউ গ্লোবাল গ্রোথ স্টোরি’ শীর্ষক ফোরামে যোগ দেবেন। কাতার ইকোনমিক ফোরামকে বলা হয় মধ্যপ্রাচ্যের শীর্ষস্থানীয় কণ্ঠস্বর, যা বিশ্বব্যাপী ব্যবসা ও বিনিয়োগের জন্য নিবেদিত।

 

 

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো সফরসূচি অনুযায়ী, সোমবার স্থানীয় সময় বেলা ৩টায় থার্ড কাতার ইকোনমিক ফোরামে যোগদানের জন্য দোহার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। এদিন কাতারের স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তিনি। এ সময় কাতার সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি ও কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। সেখান থেকে তিনি তার সফরকালীন আবাসস্থলে যাবেন।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় দোহার লুসাইল শহরের ফেয়ারমন্ট অ্যান্ড রাইফেলস হোটেলে অনুষ্ঠিত হতে যাওয়া থার্ড কাতার ইকোনমিক ফোরামের উদ্বোধনী পর্বে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এদিন বেলা ১১টায় দোহায় অবস্থিত কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেবেন তিনি। বেলা আড়াইটায় সফরকালীন আবাসস্থলের সভাকক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন কাতারের জ্বালানিবিষয়ক প্রতিমন্ত্রী সাদ বিন শেরিদা আল কাবি। একই জায়গায় বেলা ৩টায় তিনি সৌদি আরবের বিনিয়োগবিষয়ক মন্ত্রী খালিদ এ আল ফালিহর সঙ্গে সৌজন্য সাক্ষাতে অংশ নেবেন। এদিন রাত ৮টায় ফেয়ারমন্ট অ্যান্ড রাইফেলস হোটেলে কাতার ইকোনমিক ফোরাম আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে নৈশভোজে অংশ নেবেন তিনি।

 

 

পরদিন বুধবার সকাল ১০টায় ফেয়ারমন্ট অ্যান্ড রাইফেলস হোটেলে থার্ড কাতার ইকোনমিক ফোরামে স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশের সরকারপ্রধান শেখ হাসিনা। এ সময় তিনি ফোরামের অতিথিদের সঙ্গে মতবিনিময় করবেন। বেলা ১১টায় আমিরি দিওয়ানে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। দুপুর ১২টায় তিনি আওসাজ একাডেমি পরিদর্শন করবেন। এছাড়া এদিন কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

 

 

পর সেদিনই স্থানীয় সময় রাত ১০টায় ঢাকার উদ্দেশে কাতার ত্যাগ করবেন বঙ্গবন্ধু কন্যা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী উড়োজাহাজটির আগামী বৃহস্পতিবার সকাল ৬টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

 

Print Friendly and PDF